চকরিয়ার জমি বিরোধে সন্ত্রাসীদের নির্মম প্রহারে নিহত মানিকের জানাজা সম্পন্ন, ৯জনের নামে মামলা

চকরিয়া অফিস:
চকরিয়া উপজেলার পূর্ব বড় ভেওলা ৩ নং ওয়ার্ডের কাসিম আলী মিয়াজী সিকদার পাড়ার জমি বিরোধে প্রতিপক্ষের লাঠিয়ালী সন্ত্রাসী বাহিনীর হাতে নির্মমভাবে নিহত আবু হানিফ মোঃ মানিকের জানাজার নামাজ ২৭ অক্টোবর বিকাল ৫টায় অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে তাকে স্থানীয় মসজিদ কবরস্থানে দাফন করা হয়েছে। জানাজায় অংশ নেন সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, পূর্ববড়ভেওলা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুল মজিদ ও ইউপি সদস্য কফিল উদ্দিনসহ পরিবারের সদস্যরা এবং সর্বস্তরের শোকাহত মুসল্লীরা। এর আগে কক্সবাজার জেলা সদর হাসপাতাল থেকে ময়না তদন্ত শেষে দুপুরের দিকে নিহত মানিকের লাশ গ্রামের বাড়িতে পৌছান। গত ২৬ অক্টোবর বিকেলে এ হত্যাকান্ড ঘটেছে। এঘটনায় আহত হয়েছেন নিহত মানিকের ভাই আবু তৈয়ব, আবু ছিদ্দিক, ভাতিজা কাইছার হামিদ, আবদুস সালাম, সাহেদ ও তছলিমা। নিহত আবু হানিফ মানিক ওই পাড়ার নুরুল হোসেনের ছেলে। এ ঘটনায় আটকরা হলেন- ওই এলাকার নজু মিয়ার ছেলে কবির আহমদ, নুরুল আমিনের ছেলে হেলাল উদ্দিন ও তার ভাই মো. সাগর। এ ঘটনা নিয়ে নিহতের ভাই আবু ছিদ্দিক বাদী হয়ে ৯জনকে অভিযুক্ত করে হত্যা মামলা (নং ৩৯/জিআর ৪৮৭/১৯, তাং ২৬/১০/২০১৯ইং) দায়ের করেন। মামলায় আসামী করা হয়েছে মৃতি বদিউল আলমের পুত্র রিয়াজ উদ্দিন, নুরুল আমিনের পুত্র হেলাল উদ্দিন, মৃতি বদিউল আলমের পুত্র মাহমুদুল করিম, মৃত নজু মিয়ার পুত্র নুরুল আমিন, নুরুল আমিনের পুত্র মো: সাগর, মৃতি বদিউল আলমের পুত্র রেজাউল করিম, মৃত নজু মিয়ার পুত্র নুরুল কবির ও মৃত ইছহাক আহমদের পুত্র আক্তার হোছাইন কালু।
অভিযুক্ত ১নং আসামী রিয়াজ উদ্দিন গংয়ের নেতৃত্বে ১৯৯৮ সনে নিহতের বড় ভাই মো: ইব্রাহিম (৩৫)কে একই কায়দায় পিটিয়ে হত্যা করে এবং ২০১৩ সালে নিহতের অপর বড় ভাই মো: আবু তাহের (২৮)কে কুপিয়ে হত্যা করেছিল। তারা তৃতীয় হত্যাকান্ড করেছে মো: আবু হানিফ প্রকাশ মানিক (২৭)কে। ঘটনারদিন আবু হানিফ মো: মানিককে আশঙ্খাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এ ঘটনায় এলাকায় চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
নিহত আবু হানিফ মো: মানিকের সংসারে ১স্ত্রী, আড়াই বছর বয়সী ১ মেয়ে ও ২মাস বয়সী ১ পুত্র সন্তান রয়েছে ও নিহতের বড় ভাই মরহুম মো: ইব্রাহিমের সংসারে ১স্ত্রী ২ কন্যা ও ১ ছেলে এবং অপর বড় ভাই মরহুম মো: আবু তাহেরের সংসারে ১ ছেলে ও ১ মেয়ে রয়েছে। তারা বর্তমানে মানবেতর জীবন যাপন করছে।
চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান বলেন, প্রতিপক্ষের আঘাতে নিহত আবু হানিফ মো: মানিকের ভাই আবু ছিদ্দিক বাদী হয়ে দায়ের করা মামলাটি হত্যা মামলা হিসেবে লিপিবদ্ধ করা হয়েছে। এজাহার নামীয় ৩জন আসামী গ্রেফতার করা হয়েছে। অপরাপর আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।
অপরদিকে উল্লেখিত হত্যা মামলার ৯নং আসামী সাহারবিল ইউনিয়নের বাসিন্দা জুনাইদুল হক সংঘঠিত হত্যাকান্ডের সাথে সম্পৃক্ত ছিলেননা বলে জানিয়েছেন খোদ নিহতের পরিবার। জুনাইদুল হক জানিয়েছেন, সাহারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি জবর দখল বিষয়ে বিরোধ থাকায় ষড়যন্ত্র মূলক ও পরিকল্পিতভাবে তাকে আসামী করা হয়েছে। যা ইতিমধ্যে সর্বক্ষেত্রে স্পষ্ট হয়েছে। তাই তিনি প্রশাসনের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে মামলা থেকে অব্যাহতি পাওয়ার দাবীসহ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.