চকরিয়ায় ব্যক্তিগত জমিতে নির্মাণকাজ বন্ধে পৌর কতৃপক্ষ ও ঠিকাদারের বিরুদ্ধে মামলা

জহিরুল আলম সাগর, চকরিয়া
চকরিয়া পৌরসভার কাহারিয়াঘোনা গ্রামে খতিয়ানভুক্ত ব্যক্তিগত জায়গায় রাস্তার নির্মাণ কাজ বন্ধ রাখতে আদালতের আশ্রয় নিয়েছেন নুরুল আবছার নামের এক ভুক্তভোগী। ফেব্রয়ারী মাসের ২৬ তারিখ কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে তিনি এ ধরণের অভিযোগ তুলে একটি এমআর মামলা (নং ২০২/১৮) রুজু করেছেন। মামলাটিতে বিবাদি করা হয়েছে চকরিয়া পৌরসভার মেয়র, সচিব ও নির্মাণ কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান সুচনা এন্টারপ্রাইজের মালিক শফিকুল কাদেরকে।
আদালতের বিচারক বাদির অভিযোগটি আমলে নিয়ে তদন্তপুর্বক প্রতিবেদন দাখিল করতে চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) ও আইনশৃঙ্খলা স্থিতিশীল বজায় রাখতে চকরিয়া থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।
মামলার আর্জিতে বাদি চকরিয়া পৌরসভার কাহারিয়াঘোনা গ্রামের আবদুচ ছবুরের ছেলে নুরুল আবছার দাবি করেন, কাহারিয়াঘোনা মৌজার বিএস ৪৩৪ নম্বর খতিয়ানের জায়গাটি তাঁর পৈত্রিক সম্পত্তি। সেখানে বর্তমানে দ্বিতল বিশিষ্ট পাকা বসতঘর স্থিত আছে। তাঁর দাবি, পৌরসভা কতৃপক্ষ কোন ধরণের অধিগ্রহন ছাড়া কিংবা কোন ধরণের ক্ষতিপুরণ ছাড়াই বসতঘরের জায়গায় রাস্তার নির্মাণ কাজ করার চেষ্ঠা করছেন। ইতোমধ্যে সংশ্লিষ্টরা তাঁর বসতঘরের বাউন্ডারীর ভেতরে এসে লাল দাগের পরিমাপ চিহৃ দিয়েছেন।
সর্বশেষ ২৫ ফেব্রæয়ারী সকালে ঠিকাদারের লোকজন নির্মাণ কাজ করতে গেলে তিনি সংশ্লিষ্টদের বাঁধা দেন। তারপরও সংশ্লিষ্টরা নির্মাণ কাজ করার সিদ্বান্ততে অটল থাকায় তিনি বাধ্য হয়ে আদালতের আশ্রয় নিয়েছেন। যাতে তিনি বসতঘরের সুরক্ষা নিশ্চিত করতে আদালতের কাছে ন্যায় বিচার প্রার্থনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.