বিশ্বব্যাংকে শফিউল, মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন আনোয়ারুল

বিশ্বব্যাংকে শফিউল, মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন আনোয়ারুল

Shafiul-to-the-World-Bank

কক্স টিভি ডেস্ক :
রোববার (০১ সেপ্টেম্বর) তিন বছরের জন্য বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পেতে যাচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তার স্থলাভিষিক্ত হচ্ছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা জানান। বৈঠকের সভাপতি আ হ ম মুস্তফা কামাল বলেন, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আরও বড় দায়িত্ব নিয়ে দেশসেবার জন্য ওযার্ল্ড ব্যাংকের অলটারনেটিভ ডিরেক্টর হচ্ছেন। এ বিষয়ে সবকিছু চূড়ান্ত হয়ে গেছে। তিন বছরের জন্য তিনি বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পাচ্ছেন। আগামী সেপ্টেম্বরে তিনি যোগদান করতে পারেন।
পরবর্তী মন্ত্রিপরিষদ সচিব কে হচ্ছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরবর্তী কেবিনেট সেক্রেটারি হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোযারুল ইসলাম।এ বিষয়ে সাংবাদিকদের শফিউল আলম বলেন, সবকিছু চূড়ান্ত। তবে কিছু প্রক্রিয়া রয়েছে, প্রক্রিয়া শেষ হলেই তার নিয়োগ চূড়ান্ত হবে।১৯৫৯ সালে কক্সবাজার জেলায় জন্ম নেওয়া মোহাম্মদ শফিউল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে ইংরেজিতে এম এ সম্পন্ন করেন। পরে ১৯৯০ সালে এলএলবি ডিগ্রি এবং পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসন বিষয়ে এমএসএস ডিগ্রি অর্জন করেন।
তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ নিয়মিত ব্যাচের একজন সদস্য এবং বিগত ৩৫ বছর ধরে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে যথা মাগুরা ও ময়মনসিংহ জেলার জেলা প্রশাসক, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের মেম্বার ডিরেক্টিং স্টাফ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, রাজশাহীর বিভাগীয় কমিশনার, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান (সচিব) এবং ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে কর্মরত আছেন তিনি।এদিকে ২০১১ সালের ১৩ নভেম্বর খন্দকার আনোয়ারুল ইসলাম সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। তিনি ২০১৩ সালের ৩১ জানুয়ারি সচিব এবং ২০১৭ সালের ১৩ জুলাই সিনিয়র সচিব পদে পদোন্নতি লাভ করেন।
তিনি পদাধিকার বলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক। খন্দকার আনোয়ারুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।তিনি মাঠ প্রশাসনে উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব এবং উপসচিব, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের পরিচালক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন খন্দকার আনোয়ারুল ইসলাম।
বিশ্বব্যাংক, ইউএনএফপিএ, এডিবি, সিআইডিএ, ইউএনডিপি এর অর্থায়নে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পে উপ-পরিচালক, উপ-প্রকল্প পরিচালক, প্রকল্প পরিচালক এবং জাতীয় প্রকল্প পরিচালক হিসেবে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তার।ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ হতে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি র্র্অজন করেছেন খন্দকার আনোয়ারুল ইসলাম। ডেভলপমেন্ট প্ল্যানিংয়ের উপরে তার একটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমাও রয়েছে।তার স্ত্রী কামরুন নাহার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত আছেন। পারিবারিক জীবনে তিনি দুই ছেলের জনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.