চকরিয়ায় ৪০জন হতদরিদ্র মহিলাদের মাসব্যাপী প্রশিক্ষণ শেষে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ

চকরিয়া অফিস:
চকরিয়ায় গ্রামীণ জনপদের দু:স্থ ও হতদরিদ্র নারীদের কল্যাণে উপজেলা প্রশাসনের আয়োজনে মাসব্যাপী সেলাই প্রশিক্ষণ কর্মশালা গতকাল বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারী) সমাপ্ত হয়েছে। মাসব্যাপী সেলাই প্রশিক্ষন শেষে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের অন্তত ৪০ জন হতদরিদ্র মহিলাদের মাঝে প্রত্যেককে বিনামূল্যে একটি করে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দরিদ্র মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ ও একটি করে প্রশংসাপত্র তুলে দেন চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান (বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ও কক্সবাজার জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি আলহাজ সাফিয়া বেগম শম্পা।
বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের নেত্রী লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের সাবেক মহিলা মেম্বার রোকেয়া বেগম বেবী, উপজেলা নারী উন্নয়ন ফোরামের নেত্রী কাকারা ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার মুর্শিদা বেগম, প্রশিক্ষক খুকি চৌধুরী। এছাড়াও অনুষ্ঠানে উপজেলা নারী উন্নয়ন ফোরামের সকলস্তরের নেতৃবৃন্দ, উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার, উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ এবং উপকারভোগী হতদরিদ্র পরিবারের মহিলারা উপস্থিত ছিলেন।
মাসব্যাপী প্রশিক্ষন কর্মশালাটি গতমাসের ১৪ তারিখ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নূরউদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব সাফিয়া বেগম শম্পার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ।
চকরিয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা বলেন, এবারের প্রশিক্ষণ কর্মমালায় উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে ৪০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেছে। মুলত উপজেলার গ্রামীণ জনপদের দু:স্থ ও হতদরিদ্র নারীদেরকে প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বি করে গড়ে তুলতে নারী উন্নয়ন ফোরাম কর্মসুচির উদ্যোগ নেন।
তিনি বলেন, মাসব্যাপী প্রশিক্ষণ শেষে প্রত্যেক নারীকে বিনামূল্যে একটি করে সেলাই মেশিন তাদের হাতে তুলে দিতে পেরে আশা করছি এসব নারীরা কর্মের মাধ্যমে স্বাবলম্বী হবে এবং পরিবার অভাব অনটন মুক্ত হবে।
আমরা বিশ্বাস করি নারীর ক্ষমতায়নের পূর্ব শর্ত হচ্ছে, নারীর আর্থিক স্বচ্ছলতা। বিগত সময়েও অসংখ্য নারীকে প্রশিক্ষণ দিয়ে একইভাবে বিনামুল্যে সেলাই মেশিন দেয়ার চেষ্ঠা অব্যাহত রেখেছি। তিনি উপস্থিত নারীদের উদ্দেশ্যে বলেন, আমি অতীতেও আপনাদের পাশে ছিলাম, আগামীতেও আপনাদের পাশে আছি, থাকবো। সকলের দোয়া কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.