চকরিয়ায় বিজলী প্লাস হাইব্রিড মরিচ চাষে লাভবান কৃষকরা

আবদুল মজিদ,চকরিয়া
চকরিয়ায় কৃষকের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে হাইব্রিড “বিজলী প্লাস” জাতের মরিচ। এই জাতের মরিচ চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। ফলে এই জাতের মরিচ চাষের দিকে ঝুঁকছে কৃষকরা। মরিচের বাম্পার ফলন ও গুণগতমান ভালো হওয়ায় বিজয়ী প্লাস মরিচ চাষে আগ্রহ বাড়ছে। ইতিমধ্যে এ আর মালিক সীডস প্রাইটেড কোম্পানীর ও বীজতলা শোরুম এর বিজলী প্লাস জাতের মরিচ দেশজুড়ে খ্যাতি অর্জন করায় এর চাহিদাও বেড়েছে।
উচ্চফলনশীল মরিচ চাষ করে চমক দেখিয়েছেন চকরিয়া উপজেলার পহরচাঁদা গৌবিন্দপুর গ্রামের কৃষক মো: শাহজাহান। তিনি চলতি বছর ৬০ শতাংশ জমিতে “বিজলী প্লাস” মরিচ চাষ করে চলতি সময়ে চার মন করে ১০ বার মরিচ উত্তোলন করে প্রায় ৪ লক্ষাধিক টাকার মরিচ বিক্রি করেছেন বলে সাংবাদিকদের জানান।
এদিকে রোববার দুপুরে কক্সবাজার জেলার চকরিয়া ও পেকুয়া উপজেলার কৃষকদেরে নিয়ে মাঠ দিবস অনুষ্ঠান করা হয়েছে। অনুষ্ঠানে সফল চাষী শাহজাহান বলেন, এই জাতের মরিচের রং ও সাইজ সুন্দর ও আকর্ষণীয়। বাজার মূল্যও বেশি। পাশাপাশি তার জমিতে মরিচ গাছে যে ফলন হয়েছে তা দেখে আশপাশের কৃষকরা চমকে গেছে। এত ভালো ফলন দেখে এই এলাকার কৃষকরা আগামীতে বিজলী প্লাস মরিচ চাষে আগ্রহী হচ্ছে। স্থানীয় কৃষক জয়নাল ও মো: মীরু জানান, বিজলী প্লাস মরিচের গড় ফলন একর প্রতি ৩০-৩৫ মেট্টিক টন। এমনকি অন্যজাতের মরিচের তুলনায় বিজলী প্লাস মরিচের ফলনও বেশি।
অপরদিকে বীজ আমদানীকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান এ আর মালিক সীডস এর আয়োজনে চকরিয়ার বরইতলী পহরচাঁদা গৌবিন্দুপর গ্রামে কৃষক মাঠ দিবস কর্মসূচী পালন করা হয়েছে। স্থানীয় বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এ আর মালিক সীডস লি: এর ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান, বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ে উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো: মহিউদ্দিন, এ আর সীডস লি: এর ডিভিশনাল ইনচার্জ মো: আওলাদ হোসেন, জোনাল সেলস কো-অর্ডিনেটর কৃষিবীদ মো: ফরহানুল হক, টেরিটরি অফিসার মো: শাহীন আলম, কৃষক মো: আরিফুল ইসলাম, মামুনুর রশিদ, নুরুল কবির, মুসলিম উদ্দিন, মো: বাবুল হোসেন, মো: ভুট্টোসহ দুই উপজেলার ২শতাধিক কৃষক, বীজ ব্যবসায়ী ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। কৃষকরা আগামীতে বিজলী প্লাস মরিচ চাষ অব্যাহত রাখার ঘোষণা দেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.