রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিতে সব পক্ষকে একীভূত হয়ে কাজ করা জরুরি : ত্রাণমন্ত্রী

কক্স টিভি ডেস্ক:

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিতে সব পক্ষকে একীভূত হয়ে কাজ করা জরুরি। 

তিনি বলেন, যে কোনো সংকটে আমরা ঘুরে দাঁড়াতে পারি তার প্রমাণ রোহিঙ্গা সংকট। এত সংখ্যক শরণার্থীর একজনও না খেয়ে মারা যায়নি। এটি মানবতার জন্য আমাদের লড়াইয়ের বড় সফলতা। এখন রোহিঙ্গাদের সফল প্রত্যাবাসনকে গুরুত্ব দিয়ে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা পেলে রোহিঙ্গা প্রত্যাবাসন সহজ হবে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইসে বেসরকারি সংস্থা অ্যাকশনএইড আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ত্রাণমন্ত্রী।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন শেষে শুরু হয় আলোচনা। এতে কক্সবাজার প্রশাসনের কর্মকর্তাদের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থী নিয়ে কাজ করা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধি ও কর্মকর্তারা অংশ নেন।

আলোচনায় বক্তারা বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন। এক বছরে সংকট মোকাবেলায় রোহিঙ্গাদের সহযোগিতার বিষয়ে অনেক অগ্রগতি হয়েছে। তবে রেহিঙ্গাদেরকে তাদের মাটিতে ফিরিয়ে নিতে সবার একসঙ্গে কাজ করাটা জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল। রোহিঙ্গা সংকট মোকাবেলায় এগিয়ে আসায় স্থানীয় জনগণ ও মানবসৃষ্ট দুর্যোগের দৃশ্যগুলো ধারণ করায় চিত্রগ্রাহক এবং আলোকচিত্র প্রদর্শনীর আয়োজক অ্যাকশনএইড বাংলাদেশকে ধন্যবাদ জানান বক্তারা।

অ্যাকশনএইড বাংলাদেশের বোর্ড প্রধান ব্যারিস্টার মঞ্জুর হাসানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- আলোকচিত্রী মাহমুদ রহমান ও অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.