কক্সবাজারের পৌরপিতা -‘মুজিবুর রহমান’

কক্সটিভি ডেক্সঃ তিনি মুজিবুর রহমান। জেলাজুড়ে তিনি ‘মুজিব চেয়ারম্যান’ নামেও অধিক পরিচিত। আওয়ামী লীগের পরীক্ষিত নেতা, দলের দুঃসময়ের কাণ্ডারিদের একজন। সংগঠনের নেতাকর্মী থেকে শুরু করে তিনি ‘মুজিব ভাই’ হিসেবেই সর্বাধিক পরিচিত। এবার জেলাবাসীর সেই প্রিয় -মুজিব ভাই কক্সবাজারের নতুন পৌরপিতা নির্বাচিত হলেন। দিনব্যাপী ভোট উৎসবের পর বুধবার শেষ সন্ধ্যা থেকে এক একটি ভোট কেন্দ্র থেকে আসা ফলাফলে তাঁর প্রতীক নৌকার বিপুল ভোটে জয় পাওয়া আসতেছিলো -তখন ঠিক সেই নির্বিকল্প স্লোগান -মুজিব ভাই..!মুজিব ভাই শব্দে মুখরিত হয়ে ওঠে কক্সবাজার শহরতলী। গণমানুষের প্রাণোচ্ছল ধ্বনিতে যেনো এক নতুন ও আধুনিক পৌরসভার স্বপ্ন প্রতিভাত হচ্ছিল। জনাব মুজিব -দেশে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ -কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদকও। তিনি বর্তমান বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন বিশ্বাসভাজন।

নানা জল্পনাকল্পনা শেষে বুধবার অনুষ্ঠিত হলো কাঙ্খিত কক্সবাজার পৌরসভার নির্বাচন। কিছু বিচ্ছিন্ন ঘটনার কথা বাদ দিলে বেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবেই সম্পন্ন হয় এই নির্বাচন। এতে নৌকা প্রতীকে নিরঙ্কুশ ভোট পেয়ে কক্সবাজার নতুন পৌর মেয়র নির্বাচিত হয়েছেন বাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান। নানা কারণে তার এই বিজয়কে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করছেন পৌরবাসী।

বেলা শেষে মেয়র পদে ভোটের ফলাফলে দেখাযায় -সরকার দল আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যান পেয়েছেন -৪১,২৭২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি তথা ধানের শীষ প্রতীকের প্রার্থী রফিকুল ইসলাম পেয়েছেন ৯,৯৮০ ভোট। ফলে মুজিবুর রহমান বেসরকারি ভাবে নির্বাচিত হিসেবে ঘোষণা হয়েছেন। অপরদিকে জামায়াত সমর্থিত হিসেবে পরিচিত -নাগরিক কমিটির প্রার্থী ও সাবেক মেয়র সরওয়ার কামাল নারিকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৩,৪৬৪ ভোট।

১২ ওয়ার্ডে কাউন্সিলার হলেন যারাঃ

এবার কক্সবাজার পৌরসভা নির্বাচনে ১২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে এমন মোট ৭ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন -যারা পৌরসভার গত পরিষদেও নির্বাচিত কাউন্সিলার ছিলেন। অন্যসব ওয়ার্ডে বিজয়ী হয়ে এসেছেন ৫টি নতুন মুখ। । কক্সবাজার জেলা নির্বাচন অফিস থেকে পাওয়া সর্বশেষ তথ্যে জানাগেছে – কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন –১ নম্বর ওয়ার্ডঃ এস.আই আকতার কামাল। তার প্রাপ্ত ভোট ৩১৭৭। ২ নম্বর ওয়ার্ডঃ মিজানুর রহমান। তার প্রাপ্ত ভোট ১৬৮৩। ৩ নম্বর ওয়ার্ডঃ মাহাবুবুর রহমান মাবু। তার প্রাপ্ত ভোট ২৯১৬। ৪ নম্বর ওয়ার্ডঃ দিদারুল ইসলাম রুবেল। তার প্রাপ্ত ভোট ১৮৩৭। ৫ নম্বর ওয়ার্ডঃ শাহাব উদ্দিন সিকদার। তার প্রাপ্ত ভোট ১৮১৩। ৬ নম্বর ওয়ার্ডঃ ওমর ছিদ্দিক লালু। তার প্রাপ্ত ভোট ২২০৮। ৭ নম্বর ওয়ার্ডঃআশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ। তার প্রাপ্ত ভোট ২৩৪৬। ৮ নম্বর ওয়ার্ডঃ রাজ বিরাহরী দাশ। তার প্রাপ্ত ভোট ২২০২। ৯ নম্বর ওয়ার্ডঃ হেলাল উদ্দিন কবির। তার প্রাপ্ত ভোট ৩১২৯। ১০ নম্বর ওয়ার্ডঃ সালাউদ্দিন সেতু। তার প্রাপ্ত ভোট ৩৩৩১। ১১ নম্বর ওয়ার্ডঃ নুর মোহাম্মদ মাঝু। তার প্রাপ্ত ভোট ১০৭৩ টি এবং ১২নং ওয়ার্ডে কাউন্সিলার নির্বাচিত হয়েছেন কাজী মোরশেদ আহমদ বাবু। তিনি পেয়েছেন প্রাপ্ত ভোট ৩৪৮৬।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচিত হলেন যারাঃ

এবার পৌরসভার সংরক্ষিত ৪টি নারী ওয়ার্ডে বিজয়ী আসা ৪ জনই নতুন মুখ। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১,২ ও ৩ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হয়েছেন শাহিনা আক্তার পাখি। তার প্রাপ্ত ভোট ৫৯৬১ টি। ৪,৫ ও ৬ নম্বর ওয়ার্ডে ৭০৮৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ইয়াছমিন আক্তার । অপরদিকে ৭,৮ ও ৯ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হয়েছে জাহেদা আক্তার। তার প্রাপ্ত ভোট ৫৯১৭টি এবং ১০,১১ ও ১২ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হয়েছেন নাছিমা আক্তার বকুল। তিনি পেয়েছেন মোট ৩৮৪৭ ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.