‘সরকারি চাকরিজীবীরা রাজনৈতিক চাপে সৎ থাকতে পারেন না’

 

 

 

কক্স টিভি ডেক্স: মন্ত্রিপরিষদ সচিব মো. সফিউল আলম বলেছেন রাজনৈতিক মহলের প্রভাবে অনেক সময় সরকারি চাকরিজীবীরা চাইলেও সৎ থাকতে পারেন না। নিতে পারেন না কঠিন কোনো সিদ্ধান্ত।

রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সেমিনারে তিনি এ মন্তব্য করেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, কিছু জায়গায় ঘুষ দিয়ে পদোন্নতি পাওয়াটা একটা সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।

এ সময় অন্য বক্তারা বলেন, সুশাসন নিশ্চিতে প্রয়োজন, নৈতিকতার মানোন্নয়ন। তবে, নানা উদ্যোগ নেয়া হলেও দেশে দিন দিন এ মান কমছে। বাড়ছে দ্রুত সম্পদ সংগ্রহের প্রবণতা। সরকারি কর্মকর্তাদের নিয়মিত সম্পদের বিবরণী দেয়ার বিষয়েও গুরুত্ব দেন অনেকে।

এর আগে বর্তমান সরকার অতিরিক্ত সচিব ও যুগ্ম-সচিবের পর এবার উপসচিব হিসেবে জনপ্রশাসনের ৩৯১ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে। জ্যেষ্ঠ সহকারী সচিব পদমর্যাদার এই কর্মকর্তাদের উপসচিব হিসেবে পদোন্নতি দিয়ে মঙ্গলবার রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পদোন্নতি দিয়ে রেওয়াজ অনুযায়ী তাদের ওএসডি করা হয়েছে। আলাদা আদেশে পরে তাদের পদায়ন করা হবে।

বর্তমান সরকারের মেয়াদে ষষ্ঠ দফায় জনপ্রশাসনের কর্মকর্তারা বড় ধরনের পদোন্নতি পেলেন।

এবার উপসচিব পদে ২৪তম ব্যাচের কর্মকর্তাদের বিবেচনায় আনা হয়েছে। এর আগে বাদপড়া ব্যাচের কর্মকর্তারাও এই পদে পদোন্নতি পেয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, উপসচিবের স্থায়ী পদ আছে সাড়ে আটশর মত। এই পদে নতুন করে পদোন্নতি দেওয়ার বর্তমানে উপসচিবের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৪৫ জন।

গত ২২ ডিসেম্বর ১৯৩ জন উপ-সচিবকে যুগ্ম-সচিব এবং গত ১১ ডিসেম্বর ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয় সরকার।

উপসচিব যারা হলেন

গত ২৩ এপ্রিল ২৬৭ জন জ্যেষ্ঠ সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়। ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে পদোন্নতি পান ৫৩৬ জন কর্মকর্তা।

তার আগে ২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ২১৭ কর্মকর্তা এবং ২০১৫ সালের জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে আরও ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার।

২০০৯-২০১৪ মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বিভিন্ন ধাপে জনপ্রশাসনের ২ হাজার ৫২৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছিল।

গত সরকারের আমলে পদোন্নতি পাওয়া দুই হাজার ৫২৮ কর্মকর্তার মধ্যে সচিব পদে ৭৮ জন, অতিরিক্ত সচিব পদে ২৯৩ জন, যুগ্ম-সচিব পদে এক হাজার ৯১ জন এবং উপ-সচিব হিসেবে পদোন্নতি পান ১ হাজার ৬৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.