চকরিয়ায় দুইদিনে বিজ্ঞান অলিম্পিয়ার্ড ও প্রযুক্তি মেলার উদ্বোধনে এমপি ও উপজেলা চেয়ারম্যান

এম জিয়াবুল হক,চকরিয়া:
চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার (২৫ ফেব্রæয়ারী) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে দুইদিন ব্যাপী বিজ্ঞান অলিম্পিয়ার্ড ও বিজ্ঞান মেলা ও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। অনুষ্টিতব্য মেলায় উপজেলার ১৮টি ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্র, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্টল অংশগ্রহন করেন।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য হাজি মোহাম্মদ ইলিয়াছ।
উপজেলা প্রাথমিক সহকারি শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, সহকারি কমিশনার ভুমি খন্দকার ইফতেয়ার উদ্দিন আরাফাত, চকরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দিন, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, চকরিয়া থানার ওসি তদন্ত মো.মিজানুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মো.আতিক উল্লাহ, উপজেলা মৎস্য কর্মকর্তা মো.সাইফুর রহমান, উপজেলা প্রকৌশলী রনী সাহা, উপজেলা ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তার দিপ্তী, ডুলাহাজারা কলেজের শিক্ষক সেন্টু কুমার চৌধুরী, কোরক বিদ্যাপীঠের সহকারি প্রধান শিক্ষক ফজলুল কাদের, উপজেলা জাতীয় পাটির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, পৌরসভা জাতীয় পাটির সভাপতি জসিম উদ্দিন কমিশনার প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান, সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষার্থী, সুধীজন উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ^ায়নের এই যুগে সকল ধরণের প্রতিযোগিতায় ঠিকে থাকতে হলে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে তথ্য প্রযুক্তি ও বিজ্ঞানের আলো ছড়িয়ে দিতে হবে। তাদের মেধা-মননে জাগরণ ঘটাতে হবে। পাঠদানের ক্ষেত্রে প্রতিটি ক্লাসে বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বাধ্যতামুলক করতে হবে। এইজন্য শিক্ষক ও অভিভাবক মহলকে সজাগ ভুমিকা পালন করতে হবে।
বক্তারা আরও বলেন, যুগের প্রেক্ষাপটে বর্তমান সময়ে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিগত খাতে অনেকদুর এগিয়ে গেছে। বর্তমান সরকারের সফল উদ্যোগের ফলে দেশের প্রতিটি জনপদে তথ্য প্রযুক্তির অবাধ ছোঁয়া লেগেছে। সরকার প্রধান শেখ হাসিনার সদিচ্ছার কারনে তথ্য প্রযুক্তিখাতে দেশে ব্যাপক অগ্রগতির সুচনা চলছে। এই ধারা অব্যাহত রাখতে হবে। যাতে এই অর্জন থেকে জ্ঞান আহরণের মাধ্যমে আগামীদিনের দেশগড়ার কারিগর নতুন প্রজন্মের শিক্ষার্থীরা নিজেকে দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরী করার মাধ্যমে সুন্দর আগামী বির্নিমান করতে পারে। #

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.