খুটাখালী ইউনিয়ন পরিষদের উম্মুক্ত বাজেট ও আলোচনা সভা

চকরিয়া অফিস:
চকরিয়া উপজেলার ১৭ নং খুটাখালী ইউনিয়ন পরিষদের ২০১৮-১৯ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে। বুধবার (৩০ মে) বিকেলে পরিষদ হল রুমে এক অনাড়ম্বর অনুষ্টানের মধ্য দিয়ে বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্টানের সভাপতি ইউপি চেয়ারম্যান মাওলানা আবদুর রহমান। ইউপি সচিব আফম হুমায়ুন কবিরের পরিচালনায় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বিগত ২০১৭-১৮ইং অর্থ বছরের বাজেট কোন কোন খাতে ব্যায় করা হয়েছে এবং আয় করা হয়েছে তার বিশদ ব্যাখ্যা উপস্থিত জন সাধরনের মাঝে তুলে ধরেন। এছাড়া ২০১৮-১৯ ইং অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আয় এবং ব্যায় এর হিসাব জন সম্মুখে প্রকাশ করে পড়ে শুনান।
বাজেট অধিবেশনে ইউপি সচিব আফম হুমায়ুন কবির ২০১৮-১৯ইং অর্থ বছরে সর্বমোট ৩ কোটি ১৪ লক্ষ ৯ হাজার ৪ শত টাকার বাজেট ঘোষণা করেন। আগামী অর্থ বছরে এই বাজেটের আয়ের উৎস হল, গৃহ বা ভবনে কর (বকেয়াসহ), ব্যবসা , লাইসেন্স, প্রত্যায়ন ও ওয়ারিশ সনদ,জম্ম-মৃত্যু, জাতীয়তা সনদও ইজারাসহ অন্যান্য খাতে ৯ লক্ষ ৮৭ হাজার টাকা আদায় হবে বলে তিনি বক্তব্যে বলেন।
এছাড়া তিনি বাজেটের আয়ের দিক তুলে ধরে আরো বলেন, আগামী অর্থ বৎসরে উন্নয়ন খাতে আয় হবে গ্রামীণ অবকাঠামো রক্ষানাবেক্ষণ টি,আর, এলজিএসপি ৩, কাবিখা/ কাবিটা, ইজিপিপি, এডিপি, ১%, পিআইও ব্রীজ সহ নানা খাতে ২ কোটি ৯০ লক্ষ ৫৪ হাজার টাকার উন্নয়ন খাত থেকে আয়ের সম্ভাবনা রয়েছে বলে তিনি বক্তৃতায় তুলে ধরেন।

ইউপি চেয়ারম্যান মাওলানা আবদুর রহমান বলেন, আগামী অর্থ বছরে ইউনিয়নের বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে বাজেটের সমপরিমাণ। তাই পুরো অর্থ বছরে আয় এবং ব্যয়ে কোন ধরনের ঘাটতি হবেনা বলে তিনি উপস্থিতিদের মাঝে আশাবাদ ব্যক্ত করেন। সরকারের রাজস্ব যেন সঠিক ভাবে আদায় করে এবং সকলে যেন রাজস্ব দিতে উদ্বুদ্ধ হয় সেদিকে লক্ষ রাখার আহবান জানান।
আলোচনা সভায় প্যানেল চেয়ারম্যান আবদুল আউয়াল, অলি আহমদ মেম্বার, মো: ছলিম উল্লাহ মেম্বার, আনোয়ার হেসেন মেম্বার, ওয়াশিম আকরাম মেম্বার, আলফরমুজ বালিকা দাখিল মাদরাসার শিক্ষক মাওলানা শাহাব উদ্দীন আরমান, সাংবাদিক সেলিম উদ্দীন বক্তব্য রাখেন। এসময় গিয়াস উদ্দীন মেম্বার, ডা: তারেকুল ইসলাম মেম্বার, মহিলা সদস্য ফাতেমা ফরিদ, ছালেহা পারভিন, রাজিয়া বেগম, উদ্দোক্তা মো: শওকত, সুশীল সমাজ রাজনৈতিক ব্যক্তিত্বসহ সকল শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.