কুতুবদিয়ার “রত্নগর্ভা মা’’ নফছুন নাহার পেয়েছেন আজাদ প্রোডাক্টস্ অ্যাওয়ার্ড-২০১৭

নজরুল ইসলাম,কুতুবদিয়া:

কুতুবদিয়ার নফছুন নাহার পেয়েছেন আজাদ প্রোডাক্টস্ অ্যাওয়ার্ড-২০১৭ “রত্নগর্ভা মা” সম্মাননা। সন্তানদের জন্ম দিয়ে দেশের সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য গত ১৩ই মে বিশ্ব মা দিবসে ঢাকা ক্লাব লিঃ এর স্যামশন এইচ চৌধুরী হল রুমে এক ঝাকঝমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। নফছুন নাহার কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধুরুং ইউনিয়নের ০৯নং নূরার পাড়ার সাবেক সফল মেম্বার আলহাজ্ব আবুল কালাম’র সহধর্মীনি। পুরোনাম নফছুন নাহার হাবিবা খানম। তিনি ১৯৫৩ সালে উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের ফতেহ আলী সিকদার পাড়ার সম্ভ্রান্ত সিকদার বাড়ীতে জন্ম গ্রহণ করেন। দুই ভাই পাঁচ বোনের মধ্যে তিনি দ্বিতীয় । ছোট বেলা অত্যন্ত মেধাবী,দায়িত্ব ও কর্তব্য পরায়ণ ছিলেন।উচ্চ মাধ্যমিকের গন্ডি পরিয়ে ১৯৭৮ সালে একই উপজেলার দক্ষিণ ধুরুং’র সাবেক সফল মেম্বার জনাব আবুল কালামের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার মাধ্যমে জড়িয়ে পড়েন জীবন সংগ্রামে। পারিবারিক ও সামাজিক নানা বাঁধা বিপত্তি উপেক্ষা করে বিয়ে পরবর্তী নিজের আত্মবিশ্বাস ও স্বামীর অনুপ্রেরণায় ১৯৮০ সালে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এফডাব্লিউএ হিসেবে যোগদান করে অদ্যবধি নিজ কার্মনিষ্ঠা ও সততার সাথে বিভাগীয় দায়িত্ব ও নিজ এলাকার মহিলা ও শিশু সেবা দিয়ে আসছেন।২০০৯ সালে স্বামী-স্ত্রী দুজনেই হজ্বব্রত পালন করেন। বর্তমানে চার সফল সন্তানের গর্বিত জননী তিনি।

১ম সন্তান আনিসুল মোস্তফা। গণিত বিষয় নিয়ে সম্মানসহ স্মাতকোত্তর ডিগ্রী অর্জন করে বর্তমানে অগ্রণী ব্যাংক লিঃ জালালাবাদ শাখা, চট্টগ্রাম এ ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন।

২য় সন্তান জনাব আরিফুল মোস্তাফা। তিনিও গণিত শাস্ত্র নিয়ে সম্মান সহ স্মাতকোত্তর ডিগ্রী অর্জন করে রূপালী ব্যাংক লিঃ, চাক্তাই শাখা, চট্টগ্রাম এ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন।

৩য় সন্তান মোছাম্মৎ কানিজ তছলিমা বি.এস.এস ডিগ্রী নিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। এবং
৪র্থ সন্তান জনাব নুরশেদুল মামুন, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) হতে ইলেকট্রনিক্স এন্ড ইলিকট্রিকেল ইঞ্জিনিয়ারিং (ইইই) নিয়ে বিএসসি, ইউনিভার্সিটি অব মালয় হতে স্কলারশীপসহ একই বিষয়ে এমএসসি ডিগ্রী সম্পন্ন করে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি গত ১২ মে সরকারি স্কলারশীপ নিয়ে আমেরিকার টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রী অর্জনে পাড়ি জমান।

বিদ্যুৎবিহীন প্রত্যন্ত দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় লন্ঠন জালিয়ে নিজের এবং স্বামীর পেশাগত দায়িত্বের পাশাপাশি সন্তানদের বিজ্ঞান বিষয়ে লেখাপড়া করিয়ে সঠিক গাইড লাইন ও সৎ সাহসে দেশের সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করে একজন “রত্নগর্ভা মা” হিসেবে নফছুন নাহার এ অ্যাওয়ার্ড অর্জন করেন।

উল্লেখ্য, গত ২০১৬ সালে নফছুন নাহার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক সফল জননী নারী ক্যাটাগরিতে কুতুবদিয়া উপজেলার ‘শ্রেষ্ঠ জয়ীতা’ অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

তার স্বামী জনাব আলহাজ্ব আবুল কালাম একটানা ২৬ বছর দক্ষিণ ধুরুং ইউপি মেম্বার ও প্যানেল চেয়ারম্যান হিসেবে সততা ও বিশ্বস্থতার সাথে দায়িত্ব পালন করেন । অত্যন্ত ধার্মিক ও জীবন যোদ্ধার সততা, দেশপ্রেম ও পরিশ্রমের ফসল সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলে ‘রত্নগর্ভা মা’ অ্যাওয়ার্ড নিয়ে কুতুবদিয়া আগমন করলে তাহার বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী ও এলাকার জনগণ তাকে ফুলেল শুভেচ্ছা ও অভিবাধন জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.