জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে প্রতিবাদ, ইসরায়েলিদের গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত

 

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে ফিলিস্তিনে। গাজায় বিক্ষোভাকারীদের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত প্রাণ গেছে অন্তত ৪১ জনের। আহত এক হাজারের বেশি ফিলিস্তিনি।

পবিত্র ভূমি জেরুজালেমে মার্কিন দূতাবাস চালুর প্রতিবাদে সকাল থেকেই দফায় দফায় সংঘর্ষ হয় গাজা-ইসরায়েল সীমান্তে। মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে ইসরায়েল অভিমুখে বিক্ষোভযাত্রা করে ফিলিস্তিনিরা। তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। ড্রোন থেকে ছোঁড়া হয় টিয়ারশেল। সংঘর্ষ হয়েছে পশ্চিম তীর এবং বেথেলহেমের বিক্ষোভেও।

ফিলিস্তিনিদের রক্তক্ষয়ী বিক্ষোভের মধ্যেই, জেরুজালেমে নিজেদের দূতাবাস উদ্বোধন করছে যুক্তরাষ্ট্র। অনুষ্ঠানে যোগ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভানকা ও জামাতা জেরাড কুশনার। পশ্চিমা বিশ্বের আপত্তি উপেক্ষা করে ওয়াশিংটনের এ পদক্ষেপকে ‘সাহসী সিদ্ধান্ত’ বলেছে ইসরায়েল।

হামাসের মুখপাত্র ইসমাইল রাদওয়ান বলেন, এই পবিত্রভূমির এক ইঞ্চি মাটিও ছাড় দেবো না দখলদার জিয়নবাদী শক্তির কাছে। শেষ রক্তবিন্দু দিয়ে হলেও আমরা লড়াই করে যাবো। আর দূতাবাস স্থানান্তরের মাধ্যমে যুক্তরাষ্ট্র প্রমাণ করেছে তারা ফিলিস্তিনিদের সবচেয়ে বড় শত্রু।

যমুনা অনলাইন: টিএফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.