ফ্লোরিডায় উড়ু উড়ু করছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

 

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বহনকারী স্পেসএক্সের প্রথম ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটটির ইঞ্জিনের অগ্নিসংযোগ পরীক্ষা সম্পন্নের পর এখন উড়ু উড়ু করছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার ৭টা ২৫ মিনিটে ফ্লোরিডার অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালে নাসা’র কেনেডির স্পেস সেন্টারের ৩৯-এ প্যাডে রাখা ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটটির ইঞ্জিনের অগ্নিসংযোগ পরীক্ষা বা ফায়ার টেস্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। আজ শনিবার ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে স্পেসএক্স-এর সদর দপ্তর থেকে চূড়ান্ত রিপোর্ট পেলেই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে বলে স্পেসএক্সের সূত্রে জানা গেছে।

গত বৃহস্পতিবার বিকেলে স্পেসএক্সের প্রথম ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটটির ইঞ্জিনের অগ্নিসংযোগ পরীক্ষার জন্য যথাযথ স্থানে সরিয়ে নেওয়া হয়। গত শুক্রবার সকালে ইঞ্জিনের ফায়ার টেস্ট হবার কথা ছিল কিন্তু তা সম্পন্ন হয় সন্ধ্যা ৭ টা ২৫ মিনিটে।
শুক্রবার রাতেই একটি টুইট বার্তায় স্পেসএক্স শুক্রবারের ‘স্ট্যাটিক ফায়ার টেস্ট’ নামের ওই পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ এ কোনো ত্রুটি ধরা পড়েনি। এটি সম্পূর্ণ কার্যকর।

দুই-স্তরীয় এ রকেটটির কালো আন্তঃস্থল ও ল্যান্ডিং লাইনসহ পুনরায় বুলেস্টরের ভেতরের আশেপাশে অতিরিক্ত তাপকে রক্ষা করার জন্য প্রবেশ এবং অবতরণকালে উচ্চ তাপমাত্রার উপাদানগুলিকে সুরক্ষিত রাখার বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। স্পেসএক্সের লঞ্চ দলের কেরোসিন এবং তরল অক্সিজেন প্রোটেক্টরগুলির সঙ্গে ফ্যালকন ৯ জ্বালানির জন্য একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া পরিচালনার পর শুক্রবার স্ট্যাটিক ফায়ার টেস্ট করা হয়। প্রথম ধাপের নয়টি মেরিলিন ইঞ্জিনগুলি কয়েক সেকেন্ডের জন্য জ্বলতে থাকে এবং স্থায়ীভাবে মাটিতে দৃঢ়ভাবে বুস্টার নিয়ন্ত্রণ রাখতে সক্ষম। এখন এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য থেকে শনিবার ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলেসে স্পেসএক্স-এর সদর দপ্তর থেকে চূড়ান্ত রিপোর্ট পাঠানোর কথা রয়েছে। তথ্য পর্যালোচনা শেষে রিপোর্ট হাতে পেলেই শিগগির উৎক্ষেপণ তারিখ নির্ধারণ করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহ উজ্জামান ও বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ পৃথক পৃথকভাবে এ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছিলেন যে মে মাসের ৪ তারিখ মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। কয়দিন পরে সুনির্দিষ্ট কারণ ছাড়াই বদলে যায় উৎক্ষেপণের ওই তারিখ। এরপর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় ৭ মে। এই তারিখে উৎক্ষেপণ হবে না বলে বিভিন্ন মাধ্যমে জানানো হয়।

এ যাবৎ মোট ৮ বার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন তারিখ পরিবর্তন করা হয়েছে। তবে এবারে চূড়ান্ত উৎক্ষেপণের অপেক্ষায় প্রহর গুনছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.