লামার ৯ যুবকের পুলিশে যোগদান

 মোঃ রফিকুল ইসলাম,বান্দরবানঃ দেশ ও জনগনের সেবার মহান ব্রত নিয়ে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সদস্য পদে যোগদান করল বান্দরবান জেলার লামা উপজেলার ৯ যুবক। সোমবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন সদ্য যোগদানকৃত সদস্যদের ফুল দিয়ে ও মিষ্টি মুখ করিয়ে বরণ করে নেন।
এসময় আরো উপস্থিত ছিলেন, লামা থানা পুলিশের এসআই জয়নাল আবেদীন, মো. কবির হোসেন, এএসআই সুজন ভৌমিক, ইলিয়াছ হোসেন, পুলিশ সদস্য রাম প্রসাদ দাশ সহ প্রমূখ।
যোগদানকৃতরা হল, তরিকুল ইসলাম, সাইফুল ইসলাম, মিঠুন কান্তি বসাক, মিলন বড়–য়া, মো. শাহিন গাজী, আবু সুফিয়ান, তুহিন হাসান, লুংথুই মার্মা ও সেলিম উদ্দিন।
সদ্য যোগদানকৃতদের উদ্দেশ্যে অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ পুলিশই একমাত্র প্রতিষ্ঠান যেখানে তৃণমূল পর্যায় থেকে শুরু করে সবাইকে সেবা দানের সুযোগ রয়েছে। দেশ ও জনগনের সেবায় বাংলাদেশ পুলিশের রয়েছে ঈর্ষান্বিত সফলতা। রয়েছে মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধের গৌরব। তাই বাংলাদেশ পুলিশ গাইছে সাহসীদের গান। যারা সাহসী ও মানবিক বলে বলীয়ান, যারা দেশের সেবায় অকুতোভয়, যারা নিজেকে বিলিয়ে দিতে প্রস্তুত বাংলাদেশ পুলিশ রয়েছে তাদের অপেক্ষায়।
তিনি আরো বলেন, পুলিশ বাহনী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও দেশের জনগণের জানমালের নিরাপত্তার ব্যবস্থা করে থাকে। তাছাড়া অপরাধ দমন ও নিবারণ করা, অপরাধীকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা এবং একটি দেশের আভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা রক্ষাকল্পে পুলিশ বাহিনী অগ্রণী ভূমিকা পালন করে থাকে। দুষ্টের দমন শিষ্টের পালন পুলিশের অন্যতম বৈশিষ্ট্য। ১৮৬১ সালের ৫নং আইন অনুযায়ী পুলিশ বাহিনী গঠন করা হয় এবং ইহা পুলিশ আইন নামে অভিহিত। ১৮৬১ সালের ২২ মার্চ হতে তা কার্যকরী করা হয়। তখন হতেই পুলিশ বাহিনী একটি সশস্ত্র বাহিনী হিসেবে গণ্য হয়। পুলিশ একটি গ্রীক শব্দ। পুলিশ শব্দটি ইংরেজি ৬টি লেটার বিশিষ্ট একটি শব্দ। যার প্রতিটি বর্ণ দিয়ে শব্দ গঠনে রয়েছে আলাদা আলাদা একটি গুরুত্বপূর্ণ অর্থ। যেমন-POLICE : P=Polite (বিনয়ী), O=Obedient (অনুগত), L=Loyal (বিশ্বস্ত), I=Intelligent (বুদ্ধিমান), C=Courageous (সাহসী), E=Efficient (দক্ষ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.