যুক্তরাষ্ট্রের কাছে কখনোই মাথানত করবে না ইরান

 

ইসলামি প্রজাতন্ত্র ইরান কখনোই মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর কাছে মাথানত করবে না। এ কথা বলেছেন ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।

তিনি আজ সোমবার ইরানের রাজধানী তেহরানে ভারত মহাসাগরীয় দেশগুলোর নৌবাহিনী প্রধানদের সম্মেলনে এ কথা বলেন।

মেজর জেনারেল বাকেরি আরও বলেছেন, ইরান নিজের শক্তি ও সামর্থ্যের ওপর ভর করে প্রতিবেশী দেশগুলোর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, দুই মেরু কেন্দ্রিক ব্যবস্থার অবসান হয়েছে এবং প্রাচ্য ও পাশ্চাত্যে নতুন নতুন শক্তির উত্থান ঘটছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন প্রান্তে সেনা মোতায়েন ও শক্তির ভাষা ব্যবহারের মাধ্যমে বিশ্বে বিশৃঙ্খলা ছড়িয়ে দিচ্ছে।

ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আইএস এর সহযোগিতায় পশ্চিম এশিয়ার একটা বড় অংশে সংকট সৃষ্টি করেছে। এর ফলে বহু মানুষ নিহত ও বাস্তুহারা হয়েছে।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো ধরণের আন্তর্জাতিক নীতিমালার তোয়াক্কা করে না। সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সাম্প্রতিক হামলার মধ্যদিয়ে আবারও এই বাস্তবতা সামনে স্পষ্ট হয়েছে।

মেজর জেনারেল বাকেরি বলেন, ইহুদিবাদী ইসরাইল বিনা বাধায় নিজের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্রতিবেশী দেশগুলোতে আগ্রাসন চালিয়ে যাচ্ছে। তাতে মার্কিন যুক্তরাষ্ট্র কোনো দোষ দেখছে না। কিন্তু সেই মার্কিন যুক্তরাষ্ট্রই অন্য দেশগুলোকে বৈধ ও প্রচলিত প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে এবং এটাকে অপরাধ হিসেবে গণ্য করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.