নতুন প্রজন্মের শিক্ষার্থীর মাঝে ভাষা আন্দোলনের চেতনা তুলে ধরতে হবে

খুটাখালী ইউনিয়ন আওয়ামীলীগের প্রস্ততি সভায়-উপজেলা চেয়ারম্যান

চকরিয়া অফিস
২১ ফেব্রুয়ারী মহান ভাষা দিবস উদযাপনে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে গতকাল সোমবার বিকালে এক প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক বশির আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলাল আজাদের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রস্ততি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম।

অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ছাত্রনেতা ছরওয়ার আলম, সহ-সভাপতি বাবু এমআর চৌধুরী, ছৈয়দ আলম কমিশনার, যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ তালুকদার, ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক শফিউল আলম বাহার, ধর্ম বিষয়ক সম্পাদক ডা.মীর আহমদ হেলালী। সভায় আরও বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সদস্য আলহাজ জয়নাল আবেদিন মেম্বার, খুটাখালী ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি বাহাদুর হক, মুজিবুর রহমান, ভুট্টো, রহমান আয়াছ প্রমুখ। এছাড়াও সভায় উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং সকল ওয়ার্ড কমিটির সভাপতি, সম্পাদকসহ কমিটির সকল নেতৃবৃন্দ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত প্রস্ততি সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেন, বাংলা আমাদের মায়ের ভাষা, বাঙ্গালী জাতির চেতনার উৎস। এই ভাষার জন্য ৫২ সালে বাংলার দামাল ছেলেরা বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছে। তাঁরা সেইদিন মৃত্যুকে আলিঙ্গন করে সফলও হয়েছে। বাংলাদেশকে এনে দিয়েছে মায়ের ভাষা।

তিনি বলেন, আমরা বাঙ্গালি জাতি হিসেবে সফল। কারণ আমার মায়ের ভাষা বাংলা অর্জনের পেছনে বাঙ্গালি জাতি যেই ধরণের অবদান রেখেছে বিশে^র অন্য কোন দেশে ভাষার জন্য এতপরিমাণ ত্যাগ স্বীকার করতে হয়নি কোন জাতিকে। তাই বলি ভাষার জন্য বাঙ্গালি জাতির অবদান, পৃথিবীর ইতিহাসে একটি নজিরবিহীন বিরল ঘটনা।

উপজেলা চেয়ারম্যান আরও বলেন, আমাদেরকে ভাষা আন্দোলনের সেই অগ্নিঝড়া চেতনাকে ধারণ করতে হবে। পাশাপাশি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস ও চেতনা তুলে ধরতে হবে। যাতে আগামী দিনের দেশ গড়ার কারিগর এসব শিক্ষার্থীরা বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পেছনে জাতি কি ধরণের ভুমিকা রেখেছে তা জানতে পারবে। তাই সকলকে যার যার অবস্থান থেকে ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার চেতনা ছড়িয়ে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.