চকরিয়ায় বনবিভাগের সৃজিত বাগানের আড়াই শতাধিক গাছ কেটে সাবাড়

চকরিয়া  অফিসঃ
চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং কলাতলী এলাকায় বন বিভাগের সৃজিত বাগানের আড়াই শতাধিক গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। সোমবার সকাল থেকে এসব গাছ কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা। এব্যাপারে বাগানের মালিক মো. রিদুয়ান বাদী হয়ে মামলার প্রস্তুতি নিচ্ছে।
ভুক্তভোগী বাগান মালিক মোহাম্মদ রিদুয়ান অভিযোগ করেন, উত্তর হারবাং এলাকায় বন বিভাগের সৃজিত প্রায় এক একর জমিতে বিভিন্ন প্রজাতির ফলজ চারা সৃজন করেন। সর্বশেষ সোমবার সকালে জায়গা জবরদখলের উদ্দেশ্যে বাগানে ঢুকে স্থানীয় ভূমিদূস্য তোফাইল আহমদের নেতৃত্বে ২০-২৫জনের একটি দল বাগানের গাছ কেটে নিয়ে যায়। এতে প্রায় ৫লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে বলে দাবি করেছেন বাগান মালিক রিদুয়ান। ঘটনার সময় খবর পেয়ে তিনি বাধা দিলে দুর্বৃত্তরা দা, করাত, কুড়াল ও অবৈধ অস্ত্র নিয়ে উল্টো বাগান মালিক ও তাঁর লোকজনকে ধাওয়া করে।
গতকাল দুপুরে ঘটনাস্থলে গেলে দেখা যায়, বাগানের মধ্যে দেড় শতাধিক কাটা গাছের স্তুপ রয়েছে। কিন্তু গাছ কাটায় জড়িত কাউকে পাওয়া যায়নি।  এলাকাবাসী সুত্রে জানা গেছে, বন বিভাগ থেকে সামাজিক বনায়নের এক একর জমি মো. রিদুয়ান আম, কাটাঁল, জাম, লিচু, লেবু ও বনজ একাশি প্রজাতির বিভিন্ন ফলজ চারা রোপন করে বাগান সৃজন করে। অভিযোগ রয়েছে স্থানীয় ভূমিদূস্য তোফাইল আহমদ নামের একব্যক্তি প্রভাব তৈরী করে দীর্ঘদিন ধরে বন বিভাগের জায়গা দখল করে প্লট আকারে জায়গা বিক্রি করা আসছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.