কুতুবদিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ভূমি ও গৃহহীনদের ১৪টি ঘর হস্তান্তর

রিদওয়ানঃ কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে শেখ হাসিনার উপহার হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের জন্য তৈরী করা ২০ টি ঘরের মধ্যে সম্পূর্ণ প্রস্তুত করা ১৪টি ঘর হস্তান্তর করা হয়েছে। বাকি ৬টি ঘরের কাজ শেষ হলে উপকার ভোগীদের কাছে হস্থান্তর করা হবে বলে উপজেলা প্রশাসন জানিয়েছেন।

শনিবার (২৩ জানুয়ারি) সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে উদ্বোধন করার পর উপজেলা নির্বাহী অফিসার এ এম জহিরুল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠিত  অনুষ্ঠানে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ঘরগুলো হস্তান্তর করেন।

কুতুবদিয়া উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ভিডিও  কনফারেন্সে এ কার্যক্রমের উদ্বোধনকালে উপস্থিত  ছিলেন কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শ্রাবস্তী রায়।
প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পর  এসব ঘরের দলিল, চাবিসহ প্রয়োজনীয় ডকুমেন্ট গৃহহীন পরিবারের মাঝে বিতরণ করা হয়।

কুতুবদিয়া উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ হেলাল চৌধুরী জানান, ‘গৃহহীনদের জন্য দুর্যোগসহনীয় বাসস্থান নির্মাণ’ কর্মসূচির আওতায় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে কুতুবদিয়ার ২০টি গৃহহীন পরিবারকে নতুন ঘর বরাদ্দ দেয়া হয়। তার মধ্যে ১৪ টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাকি ছয়টি ঘরের নির্মাণ কাজ বাকি রয়েছে।
তিনি আরো বলেন, ঘরগুলো একেকটি পরিবারের স্বপ্ন, উপকারভোগীরা সবাইতো ভূমিহীন, তাদের মধ্যে কেউবা শারীরিক প্রতিবন্ধী, আবার কেউবা বিধবা, কেউবা স্বামীহারা। যারা কখনো কল্পনাই করেনি মাথা গোঁজার জন্য একটি পাকা ঘর পাবে সাথে নিজেদের নামে দলিলকৃত জমিও। এই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ সারাদেশের ন্যায় কুতুবদিয়া উপজেলায় প্রথম পর্যায়ে ১৪টি পরিবার ঘর উপহার পেলেন। এজন্য তিনি
মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শ্রাবস্তী রায়, উপজেলা নির্বাহী অফিসার এ এম জহিরুল হায়াত, সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেলাল চৌধুরী, থানার ওসি মোঃ  জালাল উদ্দিন, ওসি (তদন্ত) মোঃ জুয়েল ইসলাম, কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও আলী আকবর ডেইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুসছাফা বি কম, উপজেলা ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির হায়দার, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার বিউটি, ইউপি চেয়ারম্যান আ স ম  শাহরিয়ার চৌধুরী, ইউপি চেয়ারম্যান জালাল আহমদ, ইউপি চেয়ারম্যান সৈয়দ আহমদ চৌধুরী, ইউপি চেয়ারম্যান আক্তার হোসাইন, ইউপি চেয়ারম্যান আ ন ম শহীদ উদ্দিন ছোটন, মুক্তিযুদ্ধা পুলিন বিহারী শীল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাছান কুতুবী, ইউএডিসি অফিসার জামাল উদ্দিন, সমাজসেবা অফিসার মোঃ আমজাদ হোসাইন, উপকার ভোগী ভূমি ও গৃহহীন পরিবারগুলোসহ আওয়ামীলীগ এর বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মী এবং সরকারী বেসরকারি কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এম জহিরুল হায়াত জানান, উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে নির্মিত এ ঘর গুলো আজ শনিবার (২৩ জানুয়ারি) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী উদ্বোধন করার পর তা গৃহহীনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, প্রাথমিক পর্যায়ে উপজেলার  উত্তর ধুরুং ইউনিয়নে ৩টি, দক্ষিণ ধুরুং ইউনিয়নে ২টি, কৈয়ারবিল ইউনিয়নে ২টি, আলী আকবর ডেইল ইউনিয়নে ৩টি ও বড়ঘোপ ইউনিয়নে ১০টি ঘরসহ মোট ২০ টি ঘর তৈরী করা হয়েছে। এর মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হওয়ায় ১৪ টি ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। বাকি ৬টির কাজ পুরোপুরিভাবে শেষ হলে দ্রুত সময়ে হস্তান্তর করা হবে। ২ শতাংশ খাস জমির বন্দোবস্তসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকার এসব নতুন ঘর পেয়েছেন পরিবারগুলো।

প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। ইটের দেওয়াল, কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি এসব সেমিপাকা ঘরে দুইটি শয়নকক্ষ, একটি খোলা বারান্দা, একটি রান্না ঘর এবং একটি শৌচাগার রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.