থেমে নেই হুমকি ধমকি চকরিয়ায় আপন সহোদরের বিরুদ্ধে প্রতারণা মামলা

চকরিয়া প্রতিনিধি:
চকরিয়ায় আপন সহোদরের বিরুদ্ধে আদালতে প্রতারণার মামলা করেছে বড় ভাই। এমনকি উক্ত ছোট ভাইয়ের বিরুদ্ধে বড় ভাইয়ের জমি জবর দখল, হামলা ও প্রাণনাশের চেষ্টারও অভিযোগ করেছেন বড় ভাই। এনিয়ে ভূক্তভোগী বড় ভাই বিজ্ঞ আদালত ও প্রশাসনের কাছে আইনী সহায়তা চেয়েছেন। বড় ভাই আলহাজ¦ বেলাল হোসেন (৫৫) বাদী হয়ে ১৪ সেপ্টেম্বর’২০ইং বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত, চকরিয়া, কক্সবাজারে এ ফৌজদারী অভিযোগে মামলাটি (সিআর ৭১৩/২০) দায়ের করেন। তিনি চকরিয়া পৌরসভা ২নং ওয়ার্ডের হালকাকারা মৌলভীরচর গ্রামের মরহুম আলহাজ¦ আনোয়ার হোসেনের পুত্র।
মামলার আর্জি ও অভিযোগে জানাগেছে, বিবাদী আপন সহোদর জালাল উদ্দিন বিগত ১৭ডিসেম্বর’২০০৮ইং তারিখ চকরিয়া সাব-রেজিষ্ট্রি অফিসে রেজি: বায়না দলিল নং ৬৪২৯/২০০৮ইং মূলে চিরিংগা মৌজার বিএস খতিয়ান নং ৮৪, বিএস দাগ নং ২৭৭ এর ৫.৫০শতক (সাড়ে ১৬কড়া) জমি ক্রয় করেন। উক্ত জমির মোট মূল্য ২লাখ টাকার মধ্যে নগদ ১লাখ ৮০ হাজার টাকা নগদে গ্রহণ করে এবং ২০ হাজার টাকা বকেয়া ছিল। অবশিষ্ট ২০ হাজার টাকা নিয়ে পরবর্তী ৩০ নভেম্বর’২০০৯সনে সাব-রেজিষ্ট্রি করে দেওয়ার কথা ছিল। কিন্তু টাকাও গ্রহণ করেনা, জমিও রেজিষ্ট্রি দেয়না। ফলে দীর্ঘদিন ধরে প্রতারণার আশ্রয় নিয়ে দীর্ঘ ১২ বছরেও বায়নাকৃত জমি রেজিষ্ট্রি দিচ্ছেনা। জমি রেজিষ্ট্রি না দিয়ে উল্টো আপন বড় ভাইকে নানাভাবে প্রাণনাশের হুমকি ধমকি দিয়ে যাচ্ছে। ফলে উদ্বেগ-উৎকণ্ঠা ও আতংকের মধ্যে রয়েছে।
এছাড়া বড় ভাই আলহাজ¦ বেলাল হোসেন বাদী হয়ে গত ২৬আগষ্ট’২০ইং বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত, চকরিয়া, কক্সবাজারে এ ফৌজদারী অভিযোগে জালাল উদ্দিন গংয়ের বিরুদ্ধে একটি মামলা (নং সিআর ৬৮১/২০) দায়ের করেন। ওই মামলায় বিগত ২০ জানুয়ারী ১৯৯০ ইং তারিখে ৪৫৭নং রেজি:কবলা মূলে আজবাহার বেগম হইতে ৫.৩৩ শতক এবং ১৯ অক্টোবর ১৯৯৬ ইং তারিখে ৪১৪২নং রেজি:কবলা দলিল মূলে রেজিয়া বেগম হইতে ১০.৬শতক, ২০ সেপ্টেম্টর’২০ইং তারিখে ৪৪৬০নং রেজি: কবলা মূলে নুর জাহান বেগম হইতে ৫শতক, ১ জানুয়ারী ২০০৯ সনে ২৪ নং রেজি: কবলা মূলে আনোয়ার হোসেন হইতে ২৬.৬৭শতক সর্বমোট ৪৭.৬৭শতক জমি খরিদ করেন এবং ২৩৬৭নং বিএস (নামজারী জমাভাগ) খতিয়ান সৃজন করেন। ভোগ দখলীয় এসব জমির প্রতিও লুলোপ দৃষ্টি পড়ে দখলবাজ সহোদর জালাল উদ্দিন গংয়ের। এজন্য ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে জমি জবর দখল চেষ্টাসহ যেকোন মুহুর্তে প্রাণ নাশের হুমকি অব্যাহত রেখেছেন।
বড় ভাই হাজী বেলাল হোসেন অভিযোগ করেন, ছোট ভাই জালাল উদ্দিন তার সাথে পারিবারিক ও ব্যক্তিগত জমি-জমা নিয়ে নানাভাবে মিথ্যার আশ্রয় গ্রহণ, ব্যবসায়ীক ও বিদেশ থেকে পাঠানো টাকা আত্মসাতসহ বিভিন্নভাবে চল-চাতুরী ও শটামির আশ্রয় গ্রহণ করেছে। এছাড়াও জালাল উদ্দিন গংয়ের বিরুদ্ধে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, কক্সবাজারে এমআর মামলা নং ৭০/২০ দায়ের করেন। ওই মামলায় বিজ্ঞ আদালত চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি)কে সরে জমিনে প্রতিবেদন দেয়ার এবং থানার ওসিকে জমিতে শান্তিশৃংখলা বজায় রাখার নির্দেশনা দেন। গত ১ সেপ্টেম্বর’২০ইং এ মামলাটি করেন বড় ভাই বেলাল হোসেন। একইভাবে গত ৫ এপ্রিল’২০ইং ও ২৯ আগষ্ট’২০ইং চকরিয়া থানায়ও পৃথক ২টি অভিযোগ করেন। তিনি বাদী হয়ে উপজেলা নির্বাহী অফিসার, চকরিয়া বরাবরে বিগত ২৪ আগষ্ট ২০ইং তারিখ ১০৭/১১৭ (সি) ধারা মতে একটি লিখিত দরখাস্ত করেন। একইভাবে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, কক্সবাজারে এমআর মামলা নং ৬৮১/২০ দায়ের করেন। ওই মামলায় বিজ্ঞ আদালত চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি)কে সরে জমিনে প্রতিবেদন দেয়ার এবং থানার ওসিকে জমিতে শান্তিশৃংখলা বজায় রাখার নির্দেশনা দেন। গত ৩১ আগষ্ট’২০ইং এ মামলাটি করেন বড় ভাই বেলাল হোসেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.