কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালন

নিজস্ব প্রতিনিধি ঃ
৩০ জুন ২০২০ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ উপলক্ষে সারা দেশে বৃক্ষরোপন করবে বাংলাদেশ ছাত্রলীগ। মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ এর স্লোগান “মুজিববর্ষের আহ্বান ৩ টি করে গাছ লাগান”। মুজিব শতবর্ষ উদযাপন হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) মাসের সময়ের মধ্যে কমপক্ষে ৩টি গাছ যার মধ্যে ফলজ, বনজ ও ভেষজ প্রজাতির গাছ লাগানোর কথা প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এরই ধারাবাহিকতায় কক্সবাজার সদর উপজেলা ছাত্রলীগের উদ্যোগে ঝিলংজা ইউনিয়নে একটি মসজিদ প্রাঙ্গণে মুজিব শতবর্ষ উপলক্ষে গাছ রোপন করে বৃক্ষরোপন কর্মসূচির শুভ উদ্বোধন করেন সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি কাজী তামজিদ পাশা ও সাধারণ সম্পাদক মুন্না চৌধুরী। এই সময় উপস্থিত ছিলেন ঝিলংজা ইউনিয়ন আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি সরওয়ার আলম চৌধুরী ও খুরুশকুল তেতৈয়া আবুল কাশেম উচ্চ বিদ্যালয়ের সভাপতি সাকিবুল হাসান।

মুজিব শতবর্ষে বৃক্ষরোপন কর্মসূচি সম্পর্কে সদর ছাত্রলীগের সভাপতি কাজী তামজিদ পাশা বলেন, “সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ।
বৃক্ষরোপন কর্মসূচি উপলক্ষে সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুন্না চৌধুরী বলেন পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের কোন বিকল্প নাই। তাই সকলের উচিত বেশি বেশি করে গাছের চারা রোপন করা আর পরিবেশকে রক্ষা করা। আজ পরিবেশ বড় বিপর্যস্ত তাইতো প্রকৃতি প্রতিশোধ নিচ্ছে।
তাই আমরা আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) মাসের মধ্যে ফলজ বনজ ও ভেষজ প্রজাতির গাছ লাগাবো। আর মুজিববর্ষে সবাইকে কমপক্ষে ৩ টি করে গাছ লাগানোর উদাত্ত আহ্বান জানিয়েছেন দেশরত্ন শেখ হাসিনা। মমতাময়ীর এ অমূল্য আহ্বানে বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি আল নাহিয়ান খান জয় ভাই ও বাংলাদেশ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য দাদা এবং কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমদ জয় ও সাধারণ সম্পাদক মোরশেদ হোসাইন তানিম এর নির্দেশে আমরা এ কার্যক্রম মাসব্যাপী অব্যাহত রাখবো। “ সদর উপজেলা ছাত্রলীগের আওতাধীন সকল ইউনিয়নের নেতৃবৃন্দকে ৩ টি করে গাছের চারা রোপনের জন্য নির্দেশ প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.