পি.টি.আই খেলার মাঠ স্থানীয়দের দানকৃত কোন অধিদপ্তরের নয়, তাই অবিলম্বে ভবন নিমার্ণ বন্ধ করুন

নিজস্ব প্রতিবেদক:
মহান মুক্তিযুদ্ধের স্মৃতী বিজড়িত, বৃহত্তর রুমালিয়ারছড়ার একমাত্র খেলার মাঠ দখল করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের লিডারশীপ ট্রেনিং সেন্টারের নামে বহুতল ভবন নিমার্ণ অবিলম্বে বন্ধের দাবীতে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে সেভ দ্যা নেচার অব বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

উক্ত প্রতিবাদ সমাবেশে নেতৃবৃন্দ বলেন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ও ১৯৯৭ সংশোধীত পরিবেশ আইন ২০১০ অনুসারে “মহানগরী বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকা সহ দেশের সকল পৌর এলাকার খেলার মাঠ, উন্মুক্ত স্থান, উদ্যান এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষণ করতে হবে” এই নির্দেশনা রয়েছে। সুতরাং পরিবেশ আইন অনুসারে পি.টি.আই খেলার মাঠের বিশাল অংশ জুড়ে লিডারশীপ ট্রেনিং সেন্টার নির্মাণ সম্পূর্ণ অন্যায় যা জনস্বার্থ ও পরিবেশ আইন পরিপন্থি। ইতিমধ্যে খেলার মাঠ দখল করে নির্মিত কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও তাদের বই রাখার গোদাম ঘর যা কক্সবাজার শিক্ষা অধিদপ্তরের নামীয় কক্সবাজার মৌজার বি.এস. খতিয়ান নং- ১৫ এর ১১৫১৬ দাগে নির্মাণের কথা থাকলেও তা না করে খেলার মাঠের জন্য স্থানীয়দের শত বছর পূর্বে দানকৃত কক্সবাজার মৌজার বি.এস খতিয়ান ৩৮০ ও ঝিলংজা মৌজার বি.এস.খতিয়ান ৬৭৪ এর ৬০০১ দাগের জমিতে খেলার মাঠের মাঝামাঝি অংশে জোরপূর্বক ভবন নিমার্ণ করে কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিস। তৎকালীন সময়ে এলাকাবাসীর তিব্র প্রতিবাদের মুখে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের জেলা কর্মকর্তা ও ফেসিলিটিজ ডিপার্টমেন্ট এর তৎকালীন নির্বাহী কর্মকর্তা এলাকাবাসীকে আশ্বাস দিয়েছিলেন খেলার মাঠে আগামীতে আর কোন স্থাপনা নিার্মণ করবে না এবং মাঠের পশ্চিম পাশের পুরনো ভবন ভেঙ্গে খেলার মাঠের সাথে অর্ন্তভুক্ত করা হবে। যা তারা পুরনো ভবন অপসারণ করলেও খেলার মাঠের সাথে অর্ন্তভূক্ত করেনি।

অত্যন্ত পরিতাপের বিষয় জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর তাদের প্রতিশ্র“তি ভঙ্গ করে এলাকাবাসীর দাবীর প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জোরপূর্বক স্থানীয়দের খেলার মাঠের জন্য দানকৃত অংশে ইতিমধ্যে লিডারশীপ ট্রেনিং সেন্টার নিমার্ণ কাজ শুরু করেছেন। তাই অবিলম্বে খেলার মাঠের জনস্বার্থ ও পরিবেশ আইন বিরোধী স্থাপনার নিমার্ণ বন্ধের জন্য জেলা প্রশাসকের নিকট জোর দাবী জানান নেতৃবৃন্দ।

সেভ দ্যা নেচার অব বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সভাপতি নাজমুল হক বাবুর সভাপতিত্বে ও ফরিদুল ইসলামের সঞ্চালনায় উক্ত মানববন্ধন প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সেভ দ্যা নেচার অব বাংলাদেশ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের চেয়ারম্যান আ.ন.ম মোয়াজ্জেম হোসেন, স্বেচ্ছা সেবকলীগ নেতা সাবেক ইউ.পি সদস্য শহিদুল¬াহ মেম্বার, কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক রানা শর্মা, সহ-সভাপতি খালেক, আব্দুল কাদের, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সায়েম, মোঃ আলী, তারেকুল ইসলাম প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.