কুতুবদিয়ায় কোয়ারেন্টিনে থাকা ১ শত পরিবারে নৌবাহিনীর দেয়া ত্রাণ বিতরণ করলেন ইউএনও

 

এ.কে. এম রিদওয়ানুল করিম ঃ

১১ মে ২০২০ (রবিবার) প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা ১ শত পরিবারে ত্রাণ বিতরণ করলেন কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর। এসব খাদ্য সহায়তা বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে উপজেলা প্রশাসনের নিকট প্রাপ্ত খাদ্য সামগ্রী থেকে প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সারাদেশের ন্যায় কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় লকডাউন পালিত হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে লকডাউনের সিদ্ধান্ত নেয় সরকার।

উপজেলা প্রশাসনের দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়,
কুতুবদিয়া উপজেলার অমজাখালী, মুরালিয়া , কৈয়ারবিল, উত্তর ধূরুং, লেমশীখালীর বিভিন্ন পয়েন্ট এবং ৫ টি ঘাট দিয়ে লকডাউন না মেনে বেশ কিছু সংখ্যক লোক ভোর বেলায় কুতুবদিয়ায় ঢুকে পড়েন। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কুতুবদিয়া ঢুকার চেষ্টা করলে সংবাদ পেয়ে কুতুবদিয়া থানা পুলিশ, নৌবাহিনী ও জনপ্রতিনিধি, অানসার, স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় একাধিক টিম অভিযান চালিয়ে ইউএনওর নির্দেশনায় সহকারী কমিশনার মোঃ হেলাল চৌধুরীর নেতৃত্বে তাদেরকে নিজেদের হেফাজতে নেয় এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠায়। তারা ঢাকা, চট্টগ্রাম, সাতকানিয়া, নারায়ণগঞ্জ, বাঁশখালী, কক্সবাজার সহ বিভিন্ন স্থান থেকে কুতুবদিয়ায় ঢুকে পড়েন। আগত লোকজনের মধ্যে বিভিন্ন বয়সি পুরুষ, নারীও রয়েছেন। এদের অধিকাংশই ইটভাটার শ্রমিক ও গার্মেন্টস কর্মী বলে জানা যায়। এদের মধ্য থেকে ১ শত পরিবারে ১ম ধাপে ত্রাণ প্রদান করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ইউএনও জিয়াউল হক মীর, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ হেলাল চৌধুরী, নৌবাহিনী, আনসার ও স্বেচ্ছাসেবকগণ।

এ ব্যাপারে কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর বলেন, লকডাউন আমান্য করে কিছু লোক ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, সাতকানিয়া, বাঁশখালী, কক্সবাজার থেকে ভোর বেলায় বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে কুতুবদিয়া ঢুকে পড়ে। সংবাদ পেয়ে থানা পুলিশ, নৌবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে হেফাজতে নিয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে পাঠানো হয়। থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করেও এসব লোকদেরকে কোয়ারেন্টানে পাঠান। এ কারণে কুতুবদিয়া এখনো করোনা মুক্ত রয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ নৌবাহিনী থেকে উপজেলা প্রশাসনের নিকট প্রাপ্ত খাদ্য সামগ্রী থেকে কুতুবদিয়া উপজেলার কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের পরিবারের মাঝে বিতরণ করা হয়। ১১ মে প্রথম ধাপে ১০০ পরিবারের মাঝে বিতরণ করা হয়। পর্যায়ক্রমে কোয়ারেন্টাইনে থাকা সকল ব্যক্তির পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা হবে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.