কক্সবাজারে ৪০৫ টি মোবাইল কোর্ট : ২০ লক্ষাধিক টাকা জরিমানা আদায়

ফাইল ছবি

কক্স টিভি ডেক্স :

কক্সবাজার জেলার ৮ টি উপজেলায় ২৪ দিনে ৪০৫ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ২০ লক্ষ ১ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করেছে। পরিচালিত মোবাইল কোর্ট গুলোর মধ্যে বাজার মনিটরিং বাবদ মোট ১৭৪ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ লক্ষ ৮২ হাজার ৬৫০ টাকা এবং করোনা ভাইরাস সংক্রান্ত সংঘনিরোধ বাবদ মোট ২৩১ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১৪ লক্ষ ১৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসনের বিশ্বস্ত সুত্র সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছেন। গত ১৮ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত এই ২৪ দিনে এই মোবাইল কোর্ট সমুহ জনস্বার্থে ও করোনা ভাইরাস জনিত সংকটে সৃষ্ট পরিস্থিতিতে পরিচালনা করা হয়েছে।

সুত্রমতে, রামু উপজেলায় বাজার মনিটরিং এ ২৯টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১লক্ষ ৫৬ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ৩০ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। কক্সবাজার সদর উপজেলায় বাজার মনিটরিং এ ১৯ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১লক্ষ ৩৩ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ৩০ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লক্ষ ১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। কুতুবদিয়া উপজেলায় বাজার মনিটরিং এ ৩৩ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১লক্ষ ৯৪ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ৭টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৫৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। চকরিয়া উপজেলায় বাজার মনিটরিং এ ৫১ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ৭৬ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৮১ হাজার ৮৫০ টাকা জরিমানা আদায় করা হয়। উখিয়া উপজেলায় বাজার মনিটরিং এ ৯টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লক্ষ ৭ হাজার ৫০০টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধের ৬৫ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৬৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। টেকনাফ উপজেলায় বাজার মনিটরিং এ ১০টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৮০ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধের ৫ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৩৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মহেশখালী উপজেলায় বাজার মনিটরিং এ ১৭ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১লক্ষ ৫৩ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ২১ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৮৩ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয় এবং পেকুয়া উপজেলায় বাজার মনিটরিং ৬ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১৩ হাজার টাকা জরিমানা আদায় এবং করোনা সংঘনিরোধে ৬ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

মোবাইল কোর্টগুলো পরিচালনা করার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট গণের সাথে পুলিশ, সেনাবাহিনী, দোকান পরিদর্শক, স্বাস্থ্য কর্মকর্তা সহ সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এবিষয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাঃ শাজাহান আলি  জানান, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সার্বিক নির্দেশনায় করোনা ভাইরাস জনিত সংকটে অসাধু ব্যবসায়ীরা যাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মূল্য বাড়াতে ও মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করতে নাপারে এবং এ পরিস্থিতিতে সংঘনিরোধে জনসাধারণকে সচেতন করতে এসব মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এডিএম মোহাঃ শাজাহান আলি আরো বলেন, জনস্বার্থে এ ধরনের মোবাইল কোর্ট পরিচালনা নিয়মিত অব্যাহত থাকবে। পাশাপাশি করোনা ভাইরাস জনিত সরকারি সকল নির্দেশনা মানতে জনসাধারণ উদ্বুদ্ধ করণে চলমান কার্যক্রম আরো জোরদার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.