ধর্ম অশান্তি চায় না! 

ধর্ম অশান্তি চায় না!

ধর্মের চাইতে আজ টুপি বেশী। ধর্মের মূল যে শান্তি সেটা আজ আমরা ক’জনে উপলব্ধি করতে পেরেছি?

অন্ধ বিশ্বাস আর ধর্ম এক জিনিস নয়। কোন কিছু না জেনে, না বুঝে, কারো মুখে শুনা মাত্র যাচাই -বাছাই না করে বিশ্বাসকে মূলত অন্ধ বিশ্বাস বলছি।

আজকাল টুপির চাইতে আরো প্রকট আকার ধারণ করেছে ধর্মান্ধতা। এই শ্রেণীর মানুষগুলো চোখ থাকতেও অন্ধ। এরা উগ্রবাদীও। অথচ এসব মানুষের ধর্মীয়  আইন – কানুন, নিয়ম নীতির কোন জ্ঞান নেই। আবার যাদের কিছুটা জ্ঞান আছে তাদের প্রয়োগ নেই।

ধর্ম অশান্তি চায় না। ধর্মকে প্রতিষ্ঠিত করার জন্য জীবন দেওয়া লাগবে না। মানুষকে হত্যা করার প্রয়োজন নেই। ভিন্নমত পোষণকারীদের রাস্তার পাশে কুপিয়ে হত্যা কিংবা নির্বাসিত করার প্রয়োজন নেই।

মানুষকে ভালবাসুন,  ঘৃণা ছড়ানো বন্ধ করুন,  যাকাত দিন, মারামারি -হানাহানি বন্ধ করে দিন, ধর্মান্ধতার মূল শেখড় পুড়িয়ে দিন, সামাজিক বন্ধন তৈরী করুন, আইন মেনে চলুন, অনিয়ম রুখে দিন, সৎ জীবন-যাপন করার শপথ নিন, ধর্মের মৌলিক বিষয়গুলো মেনে চলুন, ধর্মকে অধর্ম দিয়ে বিচার করা বন্ধ করে দিন, সাম্প্রদায়িক মনোভাব ত্যাগ করুন… দেখবেন এতে করে ধর্মের মূল ভিত্তি প্রতিষ্ঠিত হয়ে গেছে। চারিদিকে শান্তির বার্তা পৌঁছে গেছে। মনে রাখবেন এসব করতে জীবন দেওয়া লাগবে না। শুধু সৎ ইচ্ছের প্রয়োজন।

লেখক :

তানভীর মোর্শেদ তামীম, কলামিস্ট ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.