চকরিয়ায়র পূর্ববড়ভেওলায় অসহায় পরিবারের ভোগ দখলীয় জমি লাঠিয়াল বাহিনী নিয়ে দু’দফায় জবর দখলের চেষ্টা

চকরিয়া অফিস:
চকরিয়ায় দুই অসহায় পরিবারের ভোগ দখলীয় জমি লাঠিয়াল বাহিনী নিয়ে দু’দফায় জবর দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। হামলাকালে এক গৃহকত্রীও আহত হয়েছে। উপজেলার পূর্ববড়ভেওলা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চরপাড়া গ্রামে ঘটেছে এ ঘটনা। এনিয়ে ভূক্তভোগী পরিবারের মরহুম ঠান্ডা মিয়ার পুত্র রুহুল কাদের (৪৫) ও একই এলাকার মরহুম হাকিম মিয়ার পুত্র এজাহার হোসেন (৫৬) বাদী হয়ে ১মার্চ’২০ইং চকরিয়া থানায় পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। এতে বিবাদী হয়েছে একই এলঅকার মৃত এমদাদ মিয়ার পুত্র মো: হোছন আলী, তার স্ত্রী রুহেনা বেগম, তাদের ছেলে মো: ছাদেক, হোছন আলীর পুত্র আবদু রহিমসহ অজ্ঞাত ৭/৮জনকে।
অভিযোগে জানাগেছে, পূর্ববড়ভেওলা ইউনিয়নের চরপাড়া গ্রামে বাদী রুহুল কাদের গংয়ের নামে পূর্ববড়ভেওলা মৌজার বিএস খতিয়ান নং ১৭৮৩ ও ৫৫৬, বিএস দাগ নং ৭০০৪ ও ৭০০৩ এর ১২শতক জমি এবং অপর বাদী এজাহার হোসেন গংয়ের নামে একই দাগ-খতিয়ানে ৪শতক জমি বিগত ১৩জুন ২০০০সনে সাবরেজিষ্ট্রি কবলা নং ২৬০৮ ও আরো একটি দলিল মূলে ক্রয় করেন এবং শান্তিপূর্ণভাবে ভোগ দখলেও রয়েছেন। কিন্তু উল্লেখিত বিবাদীরা দীর্ঘদিন ধরে জবর দখল, হামলা,মামলার নানাভাবে হুমকি ধমকি দিয়ে আসায় অভিযুক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালত,চকরিয়া, কক্সবাজারে অপর মামলা নং ২৫৩/০৬ দায়ের করেন। একইভাবে অভিযুক্তদের বিরুদ্ধে ১৩মার্চ’২০০৪ইং চকরিয়া থানায় সাধারণ ডায়েরী নং ৪৮/০৪, ৯জুন’০৬ইং ৩৪২/০৬ এবং ২৮ ফেব্রুয়ারী’১৯ইং জিডি নং ১৩৫০/১৯ দায়ের করেন। স্থানীয়ভাবে অনেক শালিস-বিচারও হয়েছে। বিজ্ঞ আদালতে মামলা বিচারাধীন থাকাবস্থায় গত ২৬ ফেব্রুয়ারী’২০ইং সকাল ৮টার দিকে প্রথমে ৪শতক বিশিষ্ট জমি জবর দখলে নিতে ঘেরা-বেড়া ভাংচুর করে। পরবর্তীতে গত ১মার্চ’২০ইং সকাল সাড়ে ৭টার দিকে অবশিষ্ট ১২শতক জমিতে স্থিত বসতভীটা ও সীমানার ঘেরা-বেড়া ভাংচুর চালায়। তাদের বাধা দিতে গিয়ে গৃহকত্রীকে প্রতিপক্ষের লাঠিয়াল লোকজন ধারালো অস্ত্রদিয়ে বেধম মারধর করে। পৃথক দুইটি ঘটনায় দুইটি পরিবারের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এনিয়ে থানায় দুইটি অভিযোগ দেওয়া হলে সরে জমিনে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাতামুহুরী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (ইন্সপেক্টর সেকান্দর আলীকে নির্দেশনা দেন। সর্বশেষ ৪মার্চ সকালে পূণরায় জবর দখল করে স্থাপনা নির্মাণের চেষ্টাকালে পুলিশি বাধায় বর্তমানে অবৈধ নির্মাণ কাজ বন্ধ রয়েছে।
স্থানীয় পূর্ববড়ভেওলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল বলেন, দু’পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। পরিষদে একাধিকবার বৈঠকও হয়েছে। নিষ্পত্তি না হওয়ায় উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিচারের দ্বারস্থ হয়েছে।
মাতামুহুরী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (ইন্সপেক্টর সেকান্দর আলী বলেন, কোন ধরণের কাজ না করতে দু’পক্ষকে বাধা নিষেধ করা হয়েছে এবং পৃথক দুইটি অভিযোগের প্রেক্ষিতে নোটিশও দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.