চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো চালক সমবায় সমিতির বিতর্কিত নির্বাচন ও কমিটি অবশেষে বাতিল

চকরিয়া অফিস:
চকরিয়া উপজেলার চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো ও অটোরিক্সা চালক সমবায় সমিতি লি: (রেজি:নং ৯০৬/কক্স) এর সম্প্রতি অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচন ও কমিটি বাতিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলে প্রতিদ্বন্ধীতাকারী একাধিক প্রার্থী কক্সবাজার জেলা সমবায় অফিসার বরাবরে আইন/২০০১ (সংশোধন) ২০০২ ও ২০১৩ এর ৫০ ধারা বিধিমতে ডিসপিউট মামলা নং ৩০/২০১৯ইং দায়ের করেন। উক্ত মামলার প্রেক্ষিতে সরে জমিনে তদন্ত ও স্বাক্ষী প্রমাণে প্রমাণিত হওয়ায় সমবায় সমিতি বিধিমালা ২০০৪ এর ৩৪ ও ৩৫ বিধি মোতাবেক উক্ত বিতর্কিত নির্বাচন ও কমিটি বাতিল ঘোষণা করেন। কক্সবাজার জেলা সমবায় অফিসার (ভারপ্রাপ্ত) মো: আবু মকছুদ স্বাক্ষরিত উক্ত আদেশে জানানো হয়েছে; অত্র ডিসপিউট মামলায় বিবাদীপক্ষ বাদীর দায়েরী আরর্জি মতে সঠিকভাবে নির্বাচন হওয়ার দালিলিক প্রমাণ করতে ব্যর্থ ও ফলাফলে গরমিল করায় এবং সমবায় সমিতি বিধিমালা ২০০৪ এর ৩৪ ও ৩৫ বিধির পরিপন্থি হওয়ায় চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো ও অটোরিক্সা চালক সমবায় সমিতি লি: (রেজি:নং ৯০৬/কক্স) এর ২৯ অক্টোবর’১৯ইং তারিখে অনুষ্ঠিত নির্বাচন এতদ্বারা বাতিল ঘোষণা করেন। তিনি আরো জানান, সমবায় সমিতি আইন/২০০১ (সংশোধন) ২০০২ ও ২০১৩ ও বিধিমালা/২০০৪ এর আলোকে চলতি ৭জানুয়ারী’২০ইং হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা সমবায় অফিসার চকরিয়াকে নির্দেশনা প্রদান করেন। উক্ত বাতিলের অর্ডার গতকাল ২১ জানুয়ারী সংশ্লিষ্টদের কাছে পৌছেছে।
জানাগেছে, ডিসপিউট মামলাটি দায়ের করেন নির্বাচনে প্রতিদ্বন্ধীতাকারী সংক্ষুদ্ধপ্রার্থী যথাক্রমে নাজিম উদ্দিন সভাপতি পদপ্রার্থী, আবুল কাশেম সভাপতি পদপ্রার্থী, রফিকুল ইসলাম সহ সভাপতি পদপ্রার্থী, মোহাম্মদ মোর্শেদুল ইসলাম সম্পাদক পদপ্রার্থী, মোশারফ হোসেন সম্পাদক পদপ্রার্থী, আমান উল্লাহ সম্পাদক পদপ্রার্থী, মো: নুরশেদ কোষাধ্যক্ষ পদপ্রার্থী। এতে বিবাদী করা হয়েছে; মোছাদ্দেকুর রহমান সভাপতি নির্বাচন কমিটি, নুরুল ইসলাম সভাপতি অন্তর্বতী ব্যবস্থাপনা কমিটি, জালাল উদ্দিন সদস্য, আবদুল খালেক সদস্য ও আমির আলী সদস্য অন্তর্বতী ব্যবস্থাপনা কমিটি চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো ও অটোরিক্সা চালক সমবায় সমিতি লি: (রেজি:নং ৯০৬/কক্স)কে।
জেলা সমবায় অফিসার, কক্সবাবার (ভারপ্রাপ্ত) মো: আবু মকছুদ কর্তৃক প্রচারিত ডিসপিউট মামলার রায়/সিদ্ধান্ত সদয় জ্ঞাতার্থে অনুলিপি দেয়া হয়েছে উপ-নিবদ্ধক (বচার) বিভাগীয় সমবায় দপ্তর চট্টগ্রাম বিভাগ,চট্টগ্রাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান চকরিয়া, উপজেলা নির্বাহী অফিসার চকরিয়া, অফিসার ইনচার্জ চকরিয়া থানা, উপজেলা সমবায় অফিসার,চকরিয়া, চেয়ারম্যান সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদ, চেয়ারম্যান কাকারা ইউনিয়ন পরিষদ, সভাপতি/সম্পাদক চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো ও অটোরিক্সা চালক সমবায় সমিতি লি: (রেজি:নং ৯০৬/কক্স)কে।
এদিকে ব্যাপক অনিয়ম ও কারচুপির মাধ্যমে সম্পাদিত নির্বাচন বাতিল হওয়ায় চকরিয়া উপজেলার চিরিঙ্গা কাকারা সুরাজপুর অটোটেম্পো ও অটোরিক্সা চালক সমবায় সমিতি লি: (রেজি:নং ৯০৬/কক্স) এর সাধারণ সদস্যসহ সংক্ষুদ্ধ প্রার্থীদের মাঝে আনন্দ ও উৎসব দেখা দিয়েছে। তারা জানিয়েছেন, নির্বাচন ও কমিটি বাতিলের এই সিদ্ধান্ত কক্সবাজার জেলায় ইতিহাস সৃষ্টি করেছে। তারা অতিদ্রুত সময়ে একটি সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন জানিয়েছেন। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.