গরীব মধ্যবিত্তদের চিকিৎসায় আস্থার ঠিকানা “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র”

আবদুল মজিদ,চকরিয়া:
বাংলাদেশ সরকারের ধারাবাহিক সফলতায় দেশ যখন আস্তে আস্তে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে, ঠিক তেমনি স্বাস্থ্য সেবায়ও সফলতার স্বাক্ষর রাখছে, যা এখন বিশ্বের কাছে রোল মডেল। উন্নত স্বাস্থ্য সেবা এক সময় দেশবাসির কাছে ছিল সোনার হরিন। এখন সে স্বাস্থ্য সেবাই গরীব ও সাধারণ মানুষের কাছে সহজতর হয়েছে। বাংলাদেশে একসময় শুধু শহর কেন্দ্রিক বিশেষজ্ঞ চিকিৎসা থাকলেও আজ তা প্রতিটি জনপদের দোড়গোড়ায় পৌঁছে গেছে। যার উজ্জল দৃষ্টান্ত নজরুল স্মৃতি সংসদ (NSS) পরিচালিত “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র” যেখানে প্রতিনিয়ত প্রসুতি মা ও শিশুরা নিরাপদ স্বাস্থ্য সেবা গ্রহণ করছে। এমনই একটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভার প্রান কেন্দ্র ফুলতলা স্বপ্নপুরী সেন্টারের দক্ষিনে ব্রীজ সংলগ্ন জায়গায়। একমাত্র মহিলাদের চিকিৎসায় এ প্রতিষ্ঠানটি নিরলস ভাবে সেবা দিয়ে যাচ্ছে। সেবাধর্মী প্রতিষ্ঠান নজরুল স্মৃতি সংসদ (NSS) পরিচালিত “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র” টি ইতি মধ্যে মহিলাদের স্বাস্থ্য সেবায় এলাকায় ব্যপক সুনাম অর্জন করেছে, যার প্রমান প্রতিদিন কক্সবাজর ও বান্দরবন জেলার বিভিন্ন উপজেলা গুলোর প্রত্যান্ত গ্রাম থেকে চিকিৎসা সেবা গ্রহনের জন্য ভীর জমাচ্ছে। রোগীরা এখানে বিশেষজ্ঞ সেবাদানকারীর তত্বাবধানে কম খরচে আধুনিক ও উন্নতমানের নিরাপদ সেবা পাচ্ছেন।
চিকিৎসা বিষয়ে “মা স্বাস্থ্য সেবা কেন্দ্রের” পরিচালক বিজন কুমার বিশ্বাস জানান বাংলাদেশ সরকারের এসডিজি অর্জনের লক্ষে প্রধানমন্ত্রীর এই মহতি উদ্দ্যোগে সামিল হতে মা ও শিশু মৃত্যুর হার কাংক্ষিত পর্যায়ে কমিয়ে আনার জন্য নজরুল স্মৃতি সংসদ (NSS) পরিচালিত “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র” টি চকরিয়াতে প্রতিষ্ঠিত হয়েছে। একই ভাবে নজরুল স্মৃতি সংসদ (NSS) দেশের কক্সবাজার, বরগুনা, পিরোজপুর, পঠুয়াখালী, খুলনা, যশোর, সিলেট, নাটোর, নওগা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ জেলায় ১৪টি ক্লিনিক সেবা দিয়ে যাচ্ছে। তিনি আরো জানান এসকল ক্লিনিকের মাধ্যমে সকলের সাধ্যের মধ্যে কম খরচে গর্ভবতীদের গর্ভকালীন চেক-আপ, নরমাল ডেলিভারী, মাসিক নিয়মিত করণ (এম.আর), গর্ভপাত পরবর্তী সেবা (প্যাক), পরিবার পরিকল্পনা সেবা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, মহিলা বিষয়ক স্বাস্থ্য সেবা ও পরামর্শ প্রদান করে যাচ্ছে।
ক্লিনিকে সেবা নিতে আসা সাহিদা বেগম জানান আমি এই ক্লিনিকে নিয়মিত সেবা নিতে আসি কারণ এখানে পরিবার পরিকল্পনা সেবা বিনা মুল্যে পাচ্ছি, আমি আমার প্রথম ডেলিভারী অন্য ক্লিনিকে করেছিলাম, ২য় সন্তানটিও ডেলিভারীর জন্য গেলে আমাকে সিজিরিয়ানের পরামর্শ প্রদান করলে আমি বিষয়টিতে অমত করি। এসময় প্রতিবেশি ভাবির নিকট জানতে পারি “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র” সর্বদায় নরমাল ডেলিভারীর চেষ্টা করেন এবং স্বল্পখরচে সেবা পাওয়া যায় তখন আমি এখানে গিয়ে ২য় সন্তানটির ডেলিভারী করি। এখানকার সেবা ও সেবাদানকারি কর্মিদের ব্যবহার, আচার-আচরনে দারুন খুশি। আবার যাদের এখানে সেবা গ্রহণের জন্য পরামর্শ দিয়েছি তারাও এখান থেকে সেবা নিয়ে খুশি হয়েছেন।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র আমাদের জানান নজরুল স্মৃতি সংসদ (NSS) পরিচালিত “মা স্বাস্থ্য সেবা কেন্দ্র” টি স্বল্প সময়ে এলাকায় মা, শিশু ও প্রজনন স্বাস্থ্য সেবায় ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। তিনি আরো বলেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মচারীরা নিরলস পরিশ্রম ও আন্তরিকতার সাথে স্বাস্থ্য সেবা প্রদান করছেন। আমার জানামতে খুব কম খরচে চিকিৎসা সেবা প্রদান করছে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.