চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে ট্যুরিস্ট পুলিশের সাব জোন উদ্বোধন

চকরিয়া অফিস:
ভ্রমণ আরো নিরাপদ করতে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ট্যুরিস্ট পুলিশের সাব জোনের কার্যক্রম সোমবার সকাল ১১টায় উদ্ভোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন ট্যুরিস্ট পুলিশের চট্টগ্রাম ডিভিশনের অতিরিক্ত ডিআইজি মো: মুসলিম পিপিএম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা গোলাম মওলা, ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের এসপি জিল্লুর রহমান, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম, অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার ফজলে রাব্বী, অতিরিক্ত পুলিশ সুপার রায়হান কাজেমী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া থানার অফিসার ইনচার্জ বখতিয়ার উদ্দিন চৌধুরী, ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারী পার্ক রেঞ্জ কর্মকর্তা মোর্শেদুর রহমান প্রমূখ।
          জানাগেছে, কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় প্রকৃতির মনোরম পরিবেশে দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক তথা বঙ্গবন্ধু সাফারি পার্ক গড়ে তোলার পর থেকে পার্কের অভ্যন্তরে ছিনতাই, মাদকের কারবার ও অসামাজিক কার্যকলাপ চালানোর অভিযোগ দীর্ঘদিনের। এমনকি দেশের প্রথম এই পার্ক ভ্রমণে এসে দেশি–বিদেশি অনেক পর্যটক দর্শনার্থীও সর্বস্ব খুঁইয়েছেন বলে অভিযোগ ছিল। এসব কর্মকান্ড রোধে পার্ক কর্তৃপক্ষেরও চেষ্টার কমতি ছিল না। এরই পরিপ্রেক্ষিতে পার্কে সিসিটিভি পর্যন্ত বসানো হয়। এসব কিছুর পরেও মাঝে মধ্যে ঘটে গেছে অনাকাঙিক্ষত অনেক ঘটনা। তবে আজ থেকে এসব অনাকাঙিক্ষত ঘটনার পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। পার্কে আগত দেশি–বিদেশি পর্যটক–দর্শনার্থীদের নিরাপত্তার হুমকি নিয়ে আর বিচলিত থাকতে হবে না পার্ক কর্তৃপক্ষকে। কেননা পার্ক কর্তৃপক্ষের অনেক চেষ্টা তদবিরের পর থেকে পার্কের ভেতরে ও বাইরে নিরাপত্তার দায়িত্ব নিচ্ছে ট্যুরিস্ট পুলিশের বিশাল একটি বহর। ২২ সদস্যের এই ট্যুরিস্ট পুলিশের জন্য স্থাপন করা হচ্ছে স্থায়ী ক্যাম্পও।
  জানাগেছে, এ ক্যাম্পে ২২ সদস্যের এই ট্যুরিস্ট পুলিশের টিমে থাকছেন ১জন পরিদর্শক (ইন্সপেক্টর), ২জন উপ–পরিদর্শক (এসআই), ১জন সহকারী উপ–পরিদর্শক (এএসআই) ও বাকীরা কনস্টেবল। তারা পালাক্রমে সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। তবে ট্যুরিস্ট পুলিশের জন্য এখনো স্থায়ী অবকাঠামো নির্মাণ না হলেও আপাতত তারা একটি রেস্ট হাউজে থেকে দায়িত্ব পালন করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Application to the Ministry of Information for registration.